কেবলমাত্র মাধ্যমিক পাস হলেই পাবেন রাজ্য সরকারের অধীনে চাকরির সুযোগ, জেনে নিন কীভাবে আবেদন করবেন

65
কেবলমাত্র মাধ্যমিক পাস হলেই পাবেন রাজ্য সরকারের অধীনে চাকরির সুযোগ, জেনে নিন কীভাবে আবেদন করবেন 1
কেবলমাত্র মাধ্যমিক পাস হলেই পাবেন রাজ্য সরকারের অধীনে চাকরির সুযোগ, জেনে নিন কীভাবে আবেদন করবেন 2

নিউজ ডেস্ক: রাজ্য সরকারের অধীনে চাকরি করার দারুণ সুযোগ ইচ্ছুক প্রার্থীদের। ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ভলান্টিয়ার ফোর্সে (WBNVF) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ‘অগ্রগামী’ পদে নিয়োগ করা হবে । NVF রাজ্যের বিপর্যয় ব্যবস্থাপনা ও অসামরিক প্রতিরক্ষা দফতরের অধীনে। তবে প্রার্থী বাছাইয়ের দায়িত্বে রয়েছে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড।

কারা আবেদন করতে পারবেন-
সম্প্রতি পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি নম্বর: WBPRB/NOTICE – 2021/ 6 (WBNVF-19) অনুসারে, কেবলমাত্র প্রশিক্ষণপ্রাপ্ত পুরুষ WBNVF স্বেচ্ছাসেবক এবং অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা এই পদে আবেদন করতে পারবেন।

কেবলমাত্র মাধ্যমিক পাস হলেই পাবেন রাজ্য সরকারের অধীনে চাকরির সুযোগ, জেনে নিন কীভাবে আবেদন করবেন 3

প্রার্থী বাছাই-
যোগ্য আবেদনকারীদের মধ্যে থেকে প্রার্থী বাছাই করবে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। মেধাতালিকার ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে বলে বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

আবেদনকারীর যোগ্যতা-
এই ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০২১ সালের ১ জানুয়ারি অনুসারে আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে SC, ST, OBC এবং প্রাক্তন সেনাকর্মীরা সরকারি নিয়ম অনুসারে বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন। উল্লেখ্য, মহিলারা WBNVF অগ্রগামী পদের জন্য যোগ্য বিবেচিত হবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। কেবলমাত্র পুরুষেরাই আবেদন করতে পারবেন।

আবেদনের তারিখ ও নিয়মাবলী-
কেবলমাত্র অনলাইনে আবেদন করা যাবে। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে আবেদনপত্র গ্রহণ করা হবে। আবেদন করা যাবে ২২ মার্চ বিকেল ৫টা পর্যন্ত। একমাত্র পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট www.wbpolice.gov.in এবং সিভিল ডিফেন্সের ওয়েবসাইট http://wbdmd.gov.in/Civil_Defence/CD_Default.aspx মাধ্যমে অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন আগ্রহী চাকরিপ্রার্থীরা।

তবে অ্যাপ্লিকেশন ফি এবং প্রসেসিং ফি জমা দেওয়ার জন্য ২৪ মার্চ পর্যন্ত সময় পাবেন চাকরিপ্রার্থীরা। অনলাইনে আবেদন করলেও টেকনিক্যাল কারণে কেবলমাত্র PNB-র চালানের মাধ্যমে ফি জমা দিতে হবে। কেবলমাত্র ব্যাঙ্কের কাজের সময়ে ফি জমা দেওয়ার সুযোগ মিলবে।

 

ইচ্ছুক প্রার্থীরা সমস্ত নির্দেশাবলী যথাযথভাবে পূরন করে আবেদন করতে পারেন এই কাজের জন্য।