ফের রাজ্যে লকডাউনের দিন বদল, রাজনৈতিক অনুষ্ঠানই লকডাউন বদলের কারণ, দাবি বিরোধীদের

395
image credit"istockphoto.com"
ফের রাজ্যে লকডাউনের দিন বদল, রাজনৈতিক অনুষ্ঠানই লকডাউন বদলের কারণ, দাবি বিরোধীদের 1

ওয়েব ডেস্ক : বুধবার চতুর্থবারের জন্য ফের লকডাউনের দিন বদল করল রাজ্য সরকার। রাজ্য সরকারের নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৮ আগস্ট লকডাউন বাতিল করা হয়েছে। এবিষয়ে এদিন রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, সাপ্তাহিক লকডাউনের জেরে ব্যাংকের কাজকর্মে অসুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী চলতি মাসে সাপ্তাহিক লকডাউনের দিন পরিবর্তন করে ২০, ২১, ২৭ ও ৩১ আগস্ট বাংলায় সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়। তবে রাজ্য সরকারের চতুর্থ দফায় লকডাউনের বাতিলের পিছনে স্বাভাবিকভাবেই রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ৷ আগামী ২৮ আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। ফলে ওই দিন লকডাউন প্রত্যাহারে আবেদন আগেই করা হয়েছিল। এবিষয়ে বিরোধীদের দাবি, আগে থেকেই ওইদিন লকডাউন বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ফলে ঘুরপথে সেই আর্জিকেই মান্যতা দিল রাজ্য সরকার। তবে বারংবার লকডাউনের দিনক্ষণ পরিবর্তনের ফলে স্বাভাবিকভাবেই সমস্যায় পড়েছে আমজনতা। এর আগে তিন দফা দিন বদল করা হয়েছিল।

আরও পড়ুন -  পরিবার সংক্রমনে কাহিল IIT-Kharagpur ক্যাম্পাস, বিরতিহীন সংক্রমনে খড়গপুর শহরও

একদিকে দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশের ১০টি রাজ্যে ৮০% করোনা আক্রান্তের হদিশ মিলেছে। সেই তালিকায় রয়েছে আমাদের রাজ্যও। সেকারণে সংক্রমণের শৃঙ্খল ভাঙতে জুলাই মাসের শেষ থেকেই প্রতি সপ্তাহে দুদিন করে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সে অনুযায়ী লকডাউনের সূচীও ঘোষণা করা হয়েছিল। কিন্তু গোটা আগস্ট মাসের লকডাউনের সূচি প্রকাশ করতে গিয়েই স্বাভাবিকভাবেই সমস্যা পড়েছে রাজ্য সরকার। কখনও ঈদ, কখনও পুজো এর জেরে বাতিল হয়েছে আগের লকডাউনের তারিখ, তবে এবার রাজনৈতিক অনুষ্ঠানের কারণেই লকডাউন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, এমনটাই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। সূচিতে বলা হয়েছিল ২০, ২১, ২৭, ২৮, ও ৩১ আগস্ট বাংলায় সম্পূর্ণ লকডাউন থাকবে। কিন্তু বুধবার বিজ্ঞপ্তি জারি করে ২৮ আগস্ট সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত প্রত্যাহার করল নবান্ন।

এবিষয়ে বুধবার রাজ্য সরকারে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, টানা পাঁচদিন ছুটি থাকলে ব্যাংকের কাজকর্মে সমস্যা হচ্ছিল। সেকারণে ব্যাংকগুলি রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছিল। তাই তাঁদের আবেদনের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। কিন্তু এর পিছনে অন্য কারণ দেখছেন বিরোধী শিবির। তাদের দাবি, যেহেতু ২৮ আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। সেকারণেই লকডাউন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য৷

ফের রাজ্যে লকডাউনের দিন বদল, রাজনৈতিক অনুষ্ঠানই লকডাউন বদলের কারণ, দাবি বিরোধীদের 2