রূপচর্চায় পেঁপের অবদান

122
রূপচর্চায় পেঁপের অবদান 1

নিউজ ডেস্ক: আমদের অনেকরকম স্বাস্থ্য সমস্যার সমাধানে সিদ্ধহস্ত পেঁপে। তবে রূপচর্চাতেও কিন্তু পেঁপের ভূমিকা অনস্বীকার্য। আজ জেনে নিন ঠিক কী কী উপায়ে কাজ করে পেঁপে।

রূপচর্চায় পেঁপের অবদান 2

চুলের যত্নে
চুলের যত্নে পেঁপে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টক দইয়ের সঙ্গে পেঁপে মিশিয়ে চুলে মাখলে চুলের গোড়া শক্ত হয় ও চুল ঝলমলে হয়। এছাড়াও ১ চামচ পেঁপের আঠা ৭/৮ চামচ জল দিয়ে ফেটিয়ে চুলের গোড়ায় কিছুক্ষণ রেখে ধুয়ে ফেললে উকুন মরে যায়।

রূপচর্চায় পেঁপের অবদান 3

ত্বকের যত্নে
পেঁপে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ ফল, তাই ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। প্রতিদিন পাকা পেঁপের সাথে মধু ও টকদই মিশিয়ে লাগালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

ব্রণ সহ মুখের বিভিন্ন দাগ কমাতে
ব্রণের সমস্যা প্রায় সবারই থাকে। ব্রণের কারণে মুখে খুব বাজে ধরনের দাগ তৈরি হয়। এই বাজে দাগগুলো নিরাময় করতে পারে মিষ্টি এই ফলটি। মুখের অন্যান্য যেকোনও দাগ যেমন মেছতা, ফুস্কুরির দাগও খুব সহজেই দূর করে দিতে পারে পেঁপে। মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে ফলটি মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সহায়তা করে।

ত্বক মশ্চারাইজ করে
পেঁপে ত্বককে ভেতর থেকে মশ্চারাইজ করে। নিয়মিত পেঁপের ব্যবহার ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও নিয়মিত পেঁপের ব্যবহার আপনার ত্বকের বয়সের ছাপ দূর করবে।

ত্বকের শুষ্কতা দূর করে
শুষ্ক স্কিনের জন্য পেঁপে অনেক উপকারি। শুষ্ক ত্বকে পেঁপের সঙ্গে মধু মিশিয়ে লাগালে ত্বকের শুষ্কতা দূর হয়।

ত্বকের আর্দ্রতা ফেরায়
পেঁপে ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনে। মিষ্টি পাকা পেঁপেতে ভিটামিন ‘এ এবং পাপাইন এনজাইম থাকে, যা ত্বকের চামড়া শুকিয়ে যাওয়া থেকে রোধ করে। পেঁপে ত্বকে প্রচুর পরিমাণে প্রোটিন প্রদান করে থাকে।

এছাড়াও পেঁপে বাটা পায়ের ফাটা দূর করে পা মসৃণ করতে সাহায্য করে।

Previous articleদিঘা বেড়াতে গিয়ে সমুদ্রে তলিয়ে গেলেন কেশিয়াড়ীর যুবক, দেহ মিলল ১ঘন্টা পরে
Next articleআইন পাশ করেছিলেন আপনরা, কী ভাবে সামলাবেন আপনারাই বুঝুন! প্রজাতন্ত্র দিবসে বিদ্রোহী কৃষকদের ট্রাক্টর প্যারেড প্রসঙ্গে কেন্দ্রকে বলল সুপ্রিম কোর্ট