নির্বাচনের পর চতুর্থবারের মত বাড়লো পেট্রোল ও ডিজেলের দাম; এই শহরগুলিতে ১০০ টাকা ছাড়ালো পেট্রোলের দাম

92
Advertisement

নিউজ ডেস্ক: করোনার মহামারী চলাকালীন যেখানে সবকিছু স্থবির হয়ে পড়েছে, সেখানে পেট্রোল-ডিজেল মুদ্রাস্ফীতির নতুন উচ্চতা স্পর্শ করছে। ৫ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর থেকে পেট্রোল ডিজেলের দাম বাড়ছে। পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, আসাম, কেরল ও পুডুচেরি সহ পাঁচটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে নির্বাচনের ফলাফল ২ মে ঘোষণা করা হয়েছে।এরপরই ৪ মে থেকে দাম বাড়তে শুরু করেছে পেট্রোলের, যা এখনও থামেনি।

Advertisement

তবে নির্বাচনের কারণে প্রথম ১৮ দিনের জন্য পেট্রোল ও ডিজেলের দাম শান্ত ছিল। শনিবার দিল্লিতে পেট্রোলের দাম ২৮ পয়সা বেড়েছে, আর ডিজেল ৩১ পয়সা বেড়েছে। এই চার দিনে দিল্লিতে পেট্রোল ৮৫ পয়সা ব্যয়বহুল হয়েছে, আর ডিজেল ১ টাকা ব্যয়বহুল হয়েছে।

Advertisement
Advertisement

এর আগে, সাধারণ মানুষ ১৫ এপ্রিল দামি পেট্রোল এবং ডিজেল থেকে কিছুটা স্বস্তি পেয়েছিল। এপ্রিল এবং মার্চ মাসে পেট্রোল ও ডিজেলের দাম তিনবার কমানো হয়েছিল। ১৫ এপ্রিলের আগে, ২০২১ সালের ৩০ মার্চ পেট্রোল এবং ডিজেলের দামের সর্বশেষ পরিবর্তন হয়েছিল। এরপরে দিল্লিতে পেট্রোল ২২ পয়সা এবং ডিজেল ২৩ পয়সা সস্তা হয়েছিল। মার্চ মাসে পেট্রোল ৬১ পয়সা কম এবং ডিজেলের দাম ৬০ পয়সা কমে ছিল। মার্চ মাসে পেট্রোল ডিজেলের দাম ৩ বার কমার, সবচেয়ে বড় কারণ ছিল বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দুর্বলতা।

দেশে এমন অনেক শহর রয়েছে যেখানে শনিবার ১০০ টাকার চেয়ে বেশি ব্যয়বহুল পেট্রোল বিক্রি হচ্ছে। রাজস্থানের শ্রী গঙ্গানগরে শনিবার পেট্রোলের দাম প্রতি লিটারে ১০২.১৫ টাকা।

যদিও মধ্য প্রদেশের অনুপপুরে পেট্রোলের হার প্রতি লিটারের দাম ১০১.৮৬ টাকা। পেট্রোল মধ্য প্রদেশের নাগারাবান্ধে ১০২.৪০ টাকায় পাওয়া যাচ্ছে। মধ্য প্রদেশের রিভাতেও পেট্রোলের দাম প্রতি লিটারের দাম ১০১.৪৯, এখানে ছিনদ্বারায়, পেট্রোল প্রতি লিটারের দাম ১০১.১৩ টাকা।

এখন এসএমএসের মাধ্যমে পেট্রোল এবং ডিজেলের দামও জানতে পারবেন আপনি। ইন্ডিয়ান অয়েল আইওসি আপনাকে আপনার মোবাইলে আর সিটি কোডে ৯২২৪৯৯২২৪৯ নম্বরে প্রেরণ করে দাম জানার সুবিধা দেয়। আপনার মোবাইলে দ্রুত আপনার শহরের পেট্রোল এবং ডিজেলের দামগুলি চলে আসবে। প্রতিটি শহরের কোড আলাদা, যা আইওসি আপনাকে তার ওয়েবসাইটে দেখাবে।