ক্রমশই পারদ চড়াচ্ছে পেট্রোল-ডিজেল! টানা নয় দিন বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

285
Advertisement

নিউজ ডেস্ক: ফের ঊর্ধ্বমুখী পেট্রোলের দাম। আএ নিয়ে টানা ৯ দিন ক্রমশই পারদ চড়াচ্ছে পেট্রোল-ডিজেল। বুধবার মহানগরীতে পেট্রোলের দাম ২৪ পয়সা ও ডিজেলের দাম বেড়েছে ২৫ পয়সা। দাম বৃদ্ধির পর এদিন শহরে লিটার প্রতি পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯০.৭৮ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৮৩.৫৪ টাকা।

Advertisement

বর্তমানে সর্বাধিক তেল উৎপাদনকারী দেশগুলি তেল উৎপাদনে রাশ টেনেছে। সরকারের দাবী, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় আরও মহার্ঘ হচ্ছে পেট্রোপণ্য।

Advertisement
Advertisement

মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম বাড়ে লিটার প্রতি ২৯ পয়সা। ডিজেলের দাম লিটার প্রতি ৩৫ পয়সা বেড়েছিল। এতে করে মহানগরীতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯০.৫৪ টাকা এবং ডিজেলের দাম ৮৩.২৯ টাকা হয়।

এর আগে ১৩ ফেব্রুয়ারি লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ৮৯.৭৩ টাকা এবং ডিজেলের দাম ৮২.৩৩ টাকা। ১২ ফেব্রুয়ারি পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে হয় যথাক্রম ৮৯.৪৪ টাকা ও ডিজেল ৮১.৯৬ টাকা। ১১ ফেব্রুয়ারি পেট্রোলের দাম ছিল ৮৯.১৬ টাকা, ডিজেল ৮১.৬১ টাকা। ১০ ফেব্রুয়ারি পেট্রোলের দাম বেড়ে হয়েছিল ৮৮.৯২ টাকা, ডিজেলের দাম বেড়ে হয়েছিল ৮১.৩১ টাকা। এর আগে ৯ ফেব্রুয়ারি কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ৮৮.৬৩ টাকা, ডিজেল ৮১.০৬ টাকা।

১৪ ফেব্রুয়ারি কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ২৮ পয়সা বেড়ে ছাড়িয়ে যায় লিটার প্রতি ৯০ টাকা। আর ডিজেলের দাম লিটারে ৩২ পয়সা বেড়ে হয় ৮২.৬৫ টাকা।

ভোটের মুখে পেট্রোল,ডিজেল বা গ্যাসের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। দাম কমানোর প্রতিবাদে বিভিন্ন বিরোধী দলগুলি বিক্ষোভ আন্দোলনে সামিল হচ্ছে, কেন্দ্রকে বিঁধছে বাড়ে বাড়ে। এদিকে পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধিতে মধ্যবিত্তের কপালে পড়ছে চিন্তার ভাঁজ। কারণ এই বর্ধিত মূল্যের সাথে নিত্য দিনের প্রয়োজনীয় সামগ্রীর দামও বাড়বে পাল্লা দিয়ে।