Homeএখন খবরখড়গপুরেও ১০০ ছাড়িয়ে গেল পেট্রোল! দেশ জুড়ে দাম কমার নামই নেই জ্বালানির

খড়গপুরেও ১০০ ছাড়িয়ে গেল পেট্রোল! দেশ জুড়ে দাম কমার নামই নেই জ্বালানির

Those who bought extra premium (low amount of ethanol blended petrol) from Indian Oil's pump in Khargpur on Sunday had to pay Rs 101.52 per liter. It is known that this price was first seen in Kharagpur city yesterday. On the other hand, the price of ordinary petrol is also touching around one hundred on Sunday. Petrol was sold at Tk 98.98 in several places yesterday. Which is the all-time record at the moment. Today, however, the price of ordinary petrol in Kharagpur city is a little lower 97. Showing 41 rupees.

Advertisement

ছবি: আপনা খড়গপুর ফেসবুক পেজ

নিজস্ব সংবাদদাতা: এবার পশ্চিমবঙ্গেও একশ পেরিয়ে গেল পেট্রোলের দাম। গতকাল রবিবার খড়্গপুর শহরে পেট্রোল বিক্রি হয়েছে টাকারও ওপরে। যারা রবিবার খড়্গপুরের ইন্ডিয়ান অয়েলের পাম্প থেকে এক্সট্রা প্রিমিয়াম (কম পরিমানে ইথানল মিশ্রিত পেট্রল) কিনেছেন তাঁদের লিটার প্রতি দাম গুনতে হয়েছে ১০১.৫২ টাকা। জানা গেছে গতকাল প্রথম এই দাম দেখা গেল খড়গপুর শহরে। অন্যদিকে রবিবার সাধারণ পেট্রলের দামও প্রায় একশো ছুঁই ছুঁই করছে। একাধিক জায়গায় ৯৭.৯৮ টাকায় গতকাল পেট্রল বিক্রি হয়েছে। এই মুহূর্তে যা সর্বকালীন রেকর্ড। আজ অবশ্য খড়গপুর শহরে সাধারণ পেট্রলের দাম একটু কমে ৯৭. ৪১টাকা দেখাচ্ছে।

কিন্ত প্রশ্ন হচ্ছে পেট্রল ও ডিজেলের দাম কি এতটা ব্যয়বহুল হয়ে উঠছে কেন?
ভারতে পেট্রোল এবং ডিজেলের প্রকৃত মূল্য এখন প্রায় ৩৩ টাকা। তবে এটির ওপরে চাপানো প্রচুর করের কারণে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেল কিনতে গ্রাহকদের ব্যয় করতে হচ্ছে মোটা টাকা। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার পেট্রোলের উপরে ৩২.৯০ টাকা এবং ডিজেলের উপরে প্রতি লিটারে ৩১.৮০ টাকা শুল্ক আদায় করে। এর পরে রাজ্য সরকার ভ্যাট এবং শুল্ক আরোপ করে। পাশাপাশি গ্রাহকদের পরিবহন ব্যয়ের বোঝাও বহন করতে হয়।

আন্তর্জাতিক বাজারে ডলারের বিপরীতে অপরিশোধিত তেলের দাম এবং টাকার ভিত্তিতে পেট্রোল-ডিজেলের দাম (Petrol Diesel Price) নির্ধারণ করা হয়।প্রথমবার ইন্ডিয়ান অয়েলের পাম্পে এক্সট্রা প্রিমিয়াম (কম পরিমানে ইথানল মিশ্রিত পেট্রল) লিটার প্রতি ১০১.৫২ টাকা দামে বিক্রি হয়েছে। অন্যদিকে সাধারণ পেট্রলের দামও প্রায় একশো ছুঁই ছুঁই করছে। একাধিক জায়গায় ৯৭.৯৮ টাকায় গতকাল পেট্রল বিক্রি হয়েছে। এই মুহূর্তে যা সর্বকালীন রেকর্ড।

আজ পেট্রোল ও ডিজেলের দাম কত ?

শহর পেট্রোল (টাকা) ডিজেল (টাকা)
দিল্লি ৯৭.২২ ৮৯.৯৭
মুম্বই ১০৩.৩৬ ৯৫.৪৪
চেন্নাই ৯৮.৪০ ৯২.৫৮
কলকাতা ৯৭.১২ ৯০.৮২
খড়গপুর ৯৭.৪১ ৯১.০৬

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ রুখতে দেশের প্রায় সমস্ত রাজ্যেই চলছে বিধিনিষেধ। এ জন্য পেট্রোল ও ডিজেলের চাহিদা মে মাসে, আগের মাসের চেয়ে ১৭ শতাংশ কমেছে এবং যদি মে ২০১৯ সালের তুলনা করা হয় তাহলে ৩০ শতাংশ কমেছে। এলপিজি সিলিন্ডার বিক্রি বছরে ছয় শতাংশ হ্রাস পেয়ে ২১.৬ লক্ষ টন হয়েছে।

অন্যদিকে, জ্বালানির লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রের কাছে রাজ্যগুলির আবেদন প্রসঙ্গে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছেন, পেট্রোল-ডিজেলের দাম বাড়া নিয়ে এধরনের দাবি ওঠে। কিন্তু কেন্দ্রকে ভারসাম্য রক্ষা করে চলতে হয়। কেন্দ্রের দায়িত্ব মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ।

9224992249 নম্বরে RSP<space> পেট্রোল পাম্পের ডিলার কোড’ টাইপ করে মেসেজ পাঠালেই প্রতিদিন জ্বালানির দামের আপডেট পাওয়া যায়। প্রতিদিন সকাল ৬টা থেকে জ্বালানির নতুন দাম চালু হয়।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular