পর পর চারদিন সোনার দামে পতন অব্যাহত, আরও কিছুটা কমার ইঙ্গিত

238
পর পর চারদিন সোনার দামে পতন অব্যাহত, আরও কিছুটা কমার ইঙ্গিত 1
পর পর চারদিন সোনার দামে পতন অব্যাহত, আরও কিছুটা কমার ইঙ্গিত 2

নিজস্ব সংবাদদাতা: শুক্রবার ফের সোনার দাম কিছুটা কমল। এদিন ভারতের ঘরোয়া বাজারে ১০ গ্রাম সোনার দাম ৪৬,৩৫০ টাকায় নেমে গিয়েছে। অর্থাৎ সোনার দর প্রায় ১ শতাংশ হ্রাস পেয়েছে। গত কয়েকদিন ধরেই আন্তর্জাতিক বাজারে সোনার দামের উত্থান-পতন ঘটছে। এদিন বিশ্ব বাজারে এই মূল্যবান ধাতুর দামে বড় অংকের পতন দেখা গিয়েছে। আর এই নিয়ে পর পর চারদিন দাম পড়ল সোনার।

গত বৃহস্পতিবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ১০ গ্রাম সোনার দাম বেড়ে পৌঁছে গিয়েছিল ৪৬,৬৯৬ টাকায়। শুক্রবার তা ০.৯৩ শতাংশ হ্রাস পেয়েছে। ফলে বাজার বন্ধ হওয়ার সময় ১০ গ্রাম সোনার দাম ৪৩৬ টাকা কমে দাঁড়িয়েছে ৪৬,২৬০ টাকা। আগামী দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমে ৪৫, ০০০ টাকায় নেমে আসতে পারে বলে মত বাজার বিশেষজ্ঞদের।

পর পর চারদিন সোনার দামে পতন অব্যাহত, আরও কিছুটা কমার ইঙ্গিত 3

এ দিকে, ঘরোয়া বাজারে গয়নার সোনার দাম মূলত স্থির করে মুম্বই ভিত্তিক ব্যবসায়ীদের সংগঠন ইন্ডিয়া বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন  তাদের বেঁধে দেওয়া দর অনুসারে দেশের অধিকাংশ সোনার দোকানে গয়নার সোনার মূল্য স্থির হয়। এই তথ্য অনুসারে, শুক্রবার সন্ধ্যায় ২৪ ক্যারেটের প্রতি ১০ গ্রাম গয়নার সোনার দাম দাঁড়িয়েছে ৪৬ হাজার ৬৯৬ টাকা। প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেটের সোনার দর দাঁড়িয়েছে ৪৬,৫০৯ টাকা। আর এক কিলো রুপোর দর ৪৭ হাজার ৮০০ টাকা। অবশ্য গয়নার ক্ষেত্রে এর সঙ্গে যুক্ত হবে পণ্য ও পরিষেবা কর (GST), স্থানীয় কর এবং মজুরি।

৫ জুন, বৃহস্পতিবার কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম দাড়িয়েছে ৪৭,৫৮০ টাকা। অন্য তিন মেট্রো শহরের মধ্যে দিল্লিতে এর দর ৪৬,৫০০ টাকা। আর চেন্নাইতে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার আজকের দর ৪৮,৮৩০ টাকা। মুম্বইতে তা দাঁড়িয়েছে ৪৬,০০০ টাকা।
এদিন কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬,১০০ টাকা। বাকি তিন মেট্রো শহরের মধ্যে দিল্লিতে এর দর ৪৫,৩০০ টাকা। চেন্নাইতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার আজকের দর ৪৪,৭৫০ টাকা। আর মুম্বইতে তা ৪৫,০০০ টাকা।