সোনার দামে ফের পতন, জেনে নিন কতটা কমল আজকের বাজারে সোনা-রূপার মূল্য

353
সোনার দামে ফের পতন, জেনে নিন কতটা কমল আজকের বাজারে সোনা-রূপার মূল্য 1

নিউজ ডেস্ক: শুক্রবারের পর আজ সোমবার আরও কিছুটা স্বস্তি দিয়ে ফের কমল সোনা ও রূপার দাম। ফলে কলকাতার বাজারে অনেকটাই দাম পড়ল হলুদ ধাতুর দাম। এদিন কলকাতায় সোনার দাম ২২ ক্যারেটে দাঁড়িয়েছে ৪৮,৭৮০ টাকা। ২৪ ক্যারেটে দাঁড়িয়েছে ৫১,৪৮০ টাকা (গুড রিটার্নসের তথ্য অনুযায়ী)।

এদিন এমসিএক্স সূচকে ১০ গ্রাম ফেব্রুয়ারি গোল্ড ফিউচার্সের দাম ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮,৭৬০ টাকা। অন্যদিকে, এমসিএক্স সূচকে এক কেজি সিলভার ফিউচার্সের দাম ০.৫ শতাংশ কমে হয়েছে ৬৩,৯১৪ টাকা। গত সেশনে ১০ গ্রাম সোনার দাম ২,০৫০ টাকা কমেছিল। আর গত দু’দিনে তা পড়েছে ২,৩৫০ টাকা। অন্যদিকে গত সেশনে এক কেজি রুপোর দাম কমেছিল ৬,১০০ টাকা। এসএমসি গ্লোবালের তরফে জানানো হয়েছে, ১০ গ্রাম সোনার দাম ৪৮,৫০০ টাকার গণ্ডি ছুঁতে পারে। তা সম্ভবত ৪৯,১০০ টাকার উপর উঠবে না। আর এক কেজি রূপার দাম ৬৩,৬০০ টাকার সীমানায় থাকতে পারে।

সোনার দামে ফের পতন, জেনে নিন কতটা কমল আজকের বাজারে সোনা-রূপার মূল্য 2

বিশ্ব বাজারে শক্তিশালী ডলারের মধ্যে সোনার দামে পতন অব্যহত। গত শুক্রবার ৩.৫ শতাংশ পতনের পর সোনার দাম আরও ০.৭ শতাংশ পড়েছে। তার ফলে এক আউন্স স্পট গোল্ডের দাম পড়ছে ১,৮৩৬.৩ ডলার। অন্যান্য ধাতুর মধ্যে রূপার দাম পড়েছে ২.৪ শতাংশ।

উল্লেখ্য, বিশ্ব বাজারে শুক্রবারও সোনার দাম ছিল নিম্নমুখী। মার্কিন ডলারের শক্তি সঞ্চয় এবং শেয়ার বাজারের তরতাজা প্রভাবে এদিন বিশ্ব বাজারে সোনার দাম পিছলে যায়। স্পট গোল্ডের দাম এক ধাক্কায় ১.৮ শতাংশ নীচে নেমে যায়। আর তার প্রভাব পড়ে ভারতে। এদিন ভারতে মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে সোনার ফেব্রুয়ারি ফিউচার মূল্য হ্রাস পায় ১.৪ শতাংশ বা ৭০০ টাকা। রূপার দামের গ্রাফও নিম্নমুখী। আর ঘরোয়া ও বিশ্ব বাজারের প্রভাব থেকে মুক্ত নয় কলকাতা শহরও। তাই স্বাভাবিকভাবে কলকাতাতেও দাম কমেছে সোনা ও রূপার।

কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার প্রতিদিনের সোনার বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য নির্ধারণ করে।

আর দোকান থেকে সোনার গয়না কিনতে গেলে এর সঙ্গে যুক্ত হবে GST এবং মেকিং চার্জ। ফলে গ্রাহকদের দিতে হয় আরও কিছু বাড়তি মূল্য। এরই পাশাপাশি আরও একটি কথা মনে করিয়ে দিতে হয় যে, দেশের বিভিন্ন শহরে সোনার দাম বিভিন্ন। কারণ বিভিন্ন রাজ্যে করের বোঝায় আকাশ-পাতাল তফাৎ। তবে দক্ষিণ ভারতে তুলনামূলকভাবে সোনার দাম কম।

Previous articleআজকের রাশিফল, ১২ই জানুয়ারি’২০২১
Next articleবাঁচাতে পারলনা ২৫লাখি টয়টা ইনোভা ক্রিস্টা (Toyota Innova Crysta), কাজই করলনা বেলুন! মুড়ির টিনের মত দুমড়ে যাওয়া গাড়িতে মৃত্যু মন্ত্রীর স্ত্রী ও সচিবের, মৃত্যুর মুখে মন্ত্রীও