প্রকাশিত মাধ্যমিক, কী ভাবে পাবেন মার্কশিট, জেনে নিন কী ভাবে ভর্তি হবে পড়ুয়ারা

51

ওয়েব ডেস্ক : আনুষ্ঠানিকভাবে বুধবার সকাল ১০টায় প্রকাশিত হয়ে গিয়েছে মাধ্যমিকের ফলাফল। গতবছরের মত এবছরও প্রথম স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর, দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিম মেদিনীপুর, তৃতীয় স্থানে আছে কলকাতা, এরপর আছে দক্ষিণ ২৪ পরগণা ও উত্তর ২৪ পরগণা। এদিন ভার্চুয়াল সাংবাদিক বৈঠকের মাধ্যমে ফলাফল প্রকাশ করেন পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দোপাধ্যায়। প্রথম দশের মোট ৮৪ জনের মেধা তালিকা ঘোষণা করা হয়। তবে ফলপ্রকাশ হলেও এদিনই মার্ক শিট হাতে পাবেন না পড়ুয়ারা৷ যেভাবে রাজ্যে সংক্রমণ বাড়ছে তাতে বেশ খানিকটা সাবধানতা অবলম্বন করে এবছর অভিভাবকদের হাতে মার্কশিট দিতে চান রাজ্য। সে অনুযায়ী পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দোপাধ্যায় জানিয়েছেন আগামী ২২ জুলাই মার্ক শিট হাতে পাবেন পড়ুয়ারা।

আরও পড়ুন -  দুর্নীতির অভিযোগে ৭৬১ জন রেশন ডিলারকে বরখাস্তের সিদ্ধান্ত রাজ্যের

রাজ্যে যেভাবে করোনা সংক্রমণের মাত্রা দিন দিন বাড়ছে সেক্ষেত্রে সংক্রমিত হওয়ার আশঙ্কায় পরীক্ষার্থীদের বদলে এবছর অভিভাবকদেরই দেওয়া হবে মার্কশিট। তবে যেহেতু কলকাতা সহ রাজ্যের বেশ কিছু স্কুল কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে রয়েছে সেক্ষেত্রে ওই স্কুলগুলিতে মার্কশিট বিতরণ করা যাবে না। সেজন্য বিকল্প হিসেবে স্কুলের পাশাপাশি ৪৯ টি ক্যাম্পের ব্যবস্থা করে মার্কশিট দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে যে সকল স্কুল গুলি এতদিন কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহৃত হয়েছে কিন্তুআপাতত খালি রয়েছে সেগুলি পুনরায় জীবাণুমুক্ত করে তারপর মার্কশিট দেওয়ার কাজ শুরু হবে৷ এক্ষেত্রে পড়ুয়াদের কয়েকদিন অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়।

ফলে এই সমস্ত প্রক্রিয়ার পর আগামী ২২ জুলাই মার্ক শিট নিতে স্কুলে যেতে হবে অভিভাবকদের। তবে শুধুমাত্র অবিভাবকরাই স্কুলে ঢুকতে পারবেন। স্কুলের ভিতরে পড়ুয়াদের ঢোকা নিষেধ। মার্কশিট নেওয়ার ক্ষেত্রে পরীক্ষার্থীর ওরিজিনাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট ও ওরিজিনাল অ্যাডমিট কার্ড নিয়ে যেতে হবে। তবেই মিলবে মার্ক শিট। পাশাপাশি, প্রতিবছর মাধ্যমিকের ফলপ্রকাশের দিনই পরের বছর মাধ্যমিকের তারিখ ঘোষণা করা হয়৷ কিন্তু এবছর করোনা পরিস্থিতি কাটিয়ে কবে পুনরায় পঠনপাঠন শুরু হবে তা ইতিমধ্যেই তা বোঝা অসম্ভব। ফলে এইবছর এখনো পর্যন্ত আগামী শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষার তারিখ জানানো হয়নি।

আরও পড়ুন -  জামিন পেয়েও বাস মেলেনি, শুধু মেয়ে কে চোখে দেখার আশায় দেড় মাস মেদিনীপুর বাস টার্মিনাসেই পড়ে রয়েছেন বিচারাধীন বন্দি

পাশাপাশি এদিন সাংবাদিক বৈঠকের মাধ্যমে সফল মাধ্যমিক পরীক্ষার্থীরা কীভাবে পরবর্তীকালে আবারও স্কুলে ভরতি হবে, সেবিষয়ে নিয়মকানুন সম্পর্কে জানালেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “সফল মাধ্যমিক পরীক্ষার্থীদের কেউ যদি নিজের স্কুলে ভরতি হতে চায়, তারা আগামী ১-১০ আগস্টের মধ্যে ভরতি হতে পারবে। যারা স্কুল বদলের ভাবনাচিন্তা করছে তারা ভরতির সুযোগ পাবে ১১-৩১ আগস্ট পর্যন্ত। ভরতির সময় সশরীরে ছাত্রছাত্রীদের স্কুলে উপস্থিত থাকতে হবে না। শুধু অভিভাবকরা স্কুলে গিয়েই ভরতি প্রক্রিয়ার সমস্ত কাজ করতে পারবেন।”

প্রকাশিত মাধ্যমিক, কী ভাবে পাবেন মার্কশিট, জেনে নিন কী ভাবে ভর্তি হবে পড়ুয়ারা 1