সাপ্তাহিক লকডাউনে বন্ধ থাকছে রেল পরিষেবা, বাতিল ট্রেনগুলির তালিকা ঘোষণা করল রেল কর্তৃপক্ষ

390

ওয়েব ডেস্ক: করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ইতিমধ্যেই রাজ্যে সাপ্তাহিক লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জেরে লকডাউনের দিনগুলিতে হাতে গোনা কয়েকটি জরুরি পরিষেবা ছাড়া সব পরিষেবা বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। সেমত সম্পূর্ণ লকডাউনের দিনগুলোয় রাজ্যে ট্রেন ও বিমান পরিষেবা বন্ধ রাখতে কেন্দ্রের কাছে অনুরোধ করেছিল রাজ্য সরকার। এ বিষয়ে প্রথমে রাজি না হলেও, পরে নবান্নের আবেদন মেনে রাজ্যের সিদ্ধান্তে সায় দেয় কেন্দ্র। ফলে আগস্টের সাপ্তাহিক লকডাউনের ৭ দিন রাজ্যের কোনও স্টেশন থেকে কোনও ট্রেন চলবে না এবং একইসাথে বাইরে থেকে কোনও ট্রেনও এ রাজ্যের কোনো স্টেশনে না দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনায় সংক্রমণের শৃঙ্খল ভাঙতে এই সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে নবান্ন।

আরও পড়ুন -  ফের উচ্চমাধ্যমিকের সূচী বদল, জুনে নয় জুলাইতে হবে পরিক্ষা

চলতি সপ্তাহের বুধবারই এরাজ্যের প্রথম লকডাউন। ফলে স্বাভাবিকভাবেই ওইদিন বেশ কয়েকটি স্পেশ্যাল ট্রেন বাতিল থাকবে। যাত্রীদের সুবিধায় রেলের তরফে আগে থেকেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে৷ বুধবার রেলের তরফে যে সকল ট্রেন বাতিল করা হয়েছে সেগুলি হল, ১)আপ ও ডাউন হাওড়া-পাটনা এক্সপ্রেস, ২) হাওড়া-নিউ দিল্লি এসি এক্সপ্রেস ৩) আপ ও ডাউন হাওড়া-বারবিল স্পেশ্যাল ৪) শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার স্পেশ্যাল ৫) আপ ও ডাউন শিয়ালদহ-ভুবনেশ্বর দুরন্ত এক্সপ্রেস ৬) হাওড়া-ভুবনেশ্বর স্পেশ্যাল ৭)যশোবন্তপুর-হাওড়া দুরন্ত এক্সপ্রেস, ৮)হাওড়া-যশোবন্তপুর স্পেশ্যাল, ৯)শালিমার-পাটনা দুরন্ত স্পেশ্যাল এক্সপ্রেস।

পাশাপাশি আরও বেশ কয়েকটি ট্রেনের যাত্রাপথ বদল করা হয়েছে। তাদের মধ্যে রয়েছে সেকেন্দ্রাবাদ-হাওড়া স্পেশ্যাল। এই ট্রেন এদিন হাওড়ার পরিবর্তে ভুবনেশ্বর পর্যন্ত যাত্রা করবে। পাশাপাশি ভুবনেশ্বর থেকে নয়াদিল্লি স্পেশ্যাল এবং এসি এক্সপ্রেস চললেও বুধবার এ রাজ্যের কোনও স্টেশনে এই ট্রেন থামবে না বলেই বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানিয়ে দিয়েছে রেল কর্তৃপক্ষ। তবে সোমবার সকালে এই বিজ্ঞপ্তি জারি করার পর এদিন সন্ধেবেলায় ফের রাজ্যের তরফে তৃতীয়বারের জন্য লকডাউনের দিন পরিবর্তন করা হয়। নতুন সূচী অনুযায়ী আগস্টের শেষভাগের কয়েকদিন বদল করা হয়েছে। ফলে সেইমতো রেলকেও ফের ট্রেন বাতিলের নতুন তালিকা তৈরি করতে হবে।

আরও পড়ুন -  হাট হচ্ছে হোটেল বাজার বাস অটো, খুলছে সেলুন পার্লার অফিস! গেরোয় স্কুল কলেজ মল থিয়েটার

এর আগে গত ২৩ জুলাই রাজ্যে সম্পূর্ণ লকডাউনের দিন পূর্বনির্ধারিত ট্রেন চলাচল করেছিল। ওইদিন যাত্রীদের সুবিধায় রাজ্য সরকারের তরফেই বিশেষ বাসেরও ব্যবস্থা করা হয়েছিল। এতে সম্পূর্ণ লকডাউনের নিয়ম ভাঙা হয়েছে বলে মনে করেছিলেন মুখ্যমন্ত্রী৷ এরপরই রেল এবং অসামরিক বিমান মন্ত্রকের নতুন করে আবেদন জানানো হয় রাজ্যের তরফে যে সম্পূর্ণ লকডাউনের দিনগুলোয় যেন রেল, বিমান পরিবহণও বন্ধ থাকে। সেই আবেদন মেনে রেলের এই সিদ্ধান্ত। রেলের পাশাপাশি বিমান কর্তৃপক্ষের তরফে জানানো হয় লকডাউনের দিনগুলোয় রাজ্যের প্রত্যেকটি বিমানবন্দর থেকে উড়ান পরিষেবাও বন্ধ রাখা হবে।

সাপ্তাহিক লকডাউনে বন্ধ থাকছে রেল পরিষেবা, বাতিল ট্রেনগুলির তালিকা ঘোষণা করল রেল কর্তৃপক্ষ 1