উত্তরে নামছে ধস, ফুঁসছে নদী, আগামী ৭২ ঘন্টা চলবে বৃষ্টি, দক্ষিণবঙ্গে ৩দিন বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

272
উত্তরে নামছে ধস, ফুঁসছে নদী, আগামী ৭২ ঘন্টা চলবে বৃষ্টি, দক্ষিণবঙ্গে ৩দিন বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস 1

ওয়েব ডেস্ক : প্রবল বৃষ্টিতে একেবারে নাজেহাল অবস্থা উত্তরবঙ্গের বিভিন্ন অঞ্চলে। বৃষ্টি কমার সম্ভাবনা তো একেবারেই নেই বরং হাওয়া অফিসের পূর্বাভাস বলছে আগামী ৩ দিন ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। এদিকে প্রবল বৃষ্টিতে ইতিমধ্যেই বেশ কয়েকটি জায়গায় ধস নেমেছে। কোথাও আবার অত্যাধিক বৃষ্টিতে নদীগুলি ফুঁসছে। যে কোনও মূহুর্তে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এদিকে বৃহস্পতিবার সকালে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, উত্তরবঙ্গে এখনই বৃষ্টি থামার কোনও সম্ভাবনা নেই। তবে চলতি সপ্তাহের শনিবার ও রবিবার সকাল পর্যন্ত দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বেশ কয়েকটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত চলবে।

আরও পড়ুন -  পুলিশকে 'দলদাস' তকমা রাজ্যপালের, ফের রাজ্যকে টুইট খোঁচা ধনকড়ের

জানা গিয়েছে, এই বৃষ্টিপাতের পরিমাণ হবে প্রায় ৭০-২০০ মিলিমিটার। তবে রবিবার সকালের পর থেকে বৃষ্টির পরিমাণ সামান্য কমলেও একেবারেই সে বৃষ্টিপাতের পরিমাণ কমে যাবে তা কিন্তু নয়। পাহাড় লাগোয়া পাঁচ জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে রবিবার ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে উত্তরবঙ্গের বাকি তিন জেলা অর্থাৎ উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টি হলেও পাহাড় সংলগ্ন জেলাগুলির তুলনায় তুলনামূলক বৃষ্টির পরিমাণ অনেকটাই কম হবে। আবহাওয়া দফতর সূত্রে খবর, ওই তিন জেলার কয়েকটি অংশে আগামী ৩ দিন ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির পর রবিবার থেকে আকাশ একেবারে পরিষ্কার হয়ে যাবে।

উত্তরে নামছে ধস, ফুঁসছে নদী, আগামী ৭২ ঘন্টা চলবে বৃষ্টি, দক্ষিণবঙ্গে ৩দিন বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস 2

এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে আগামী ৭২ ঘন্টা ব্যাপক বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে সেভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও যেহেতু বায়ুমণ্ডলে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করেছে, সেকারণে চলতি সপ্তাহের শনিবার পর্যন্ত কলকাতা, দুই পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া-সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে সেক্ষেত্রে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণের অন্যান্য জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও বৃহস্পতিবার শুধুমাত্র মুর্শিদাবাদ ও নদিয়া জেলার বেশ কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।