পুজোর আগে ফের নিম্নচাপ! দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

354
পুজোর আগে ফের নিম্নচাপ! দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস 1

ওয়েব ডেস্ক : ফের দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকলেও আপাতত উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। তবে সপ্তাহ শেষে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে এইমূহুর্তে উড়িষ্যা উপকূলে যে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে, তাতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি খানিকটা বাড়বে৷ এদিকে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই উড়িষ্যা উপকূলে যে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে, তা থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা ইতিমধ্যেই পূর্ব বিহার পর্যন্ত বিস্তৃত হয়েছে। যেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  অর্ধ লক্ষ টাকার পেঁয়াজ চুরি, হলদিয়াতে মাথায় হাত ব্যবসায়ীর

তবে শুধুমাত্র দক্ষিণবঙ্গেই যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা কিন্তু নয়। একই সাথে বৃষ্টির পরিমাণ বাড়বে ওড়িশা, বিহার, ছত্রিশগড়েও। পাশাপাশি আগামী ২ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ এদিকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়লেও আপাতত উত্তরবঙ্গে কিন্তু বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে আগামী কয়েকদিন বৃষ্টি না হলে সপ্তাহান্তে উত্তরবঙ্গে বৃষ্টি হতে পারে। রবিবার আলিপুরদুয়ার, কোচবিহার-সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে বৃষ্টির পূর্বাভাস থাকলেও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশী থাকায় রাজ্যজুড়ে আগামী কয়েকদিন আদ্রতা জনিত অস্বস্তি বেশি থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে বুধবার সকাল থেকেই কলকাতায় আংশিক মেঘলা আকাশ৷ একইসাথে এদিন বিকেকের দিকে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯৩%। ফলে স্বাভাবিকভাবেই বাতাসে আদ্রতা জনিত অস্বস্তি থাকবে।

গরমে এই ভ্যাপসা গরমের মধ্যেও গত ২৪ ঘন্টায় সামান্য বৃষ্টি হয়েছে। আপাতত নিম্নচাপ অক্ষরেখা পূর্ব বিহার পর্যন্ত বিস্তৃত হলেও শুক্রবার ফের নতুন করে নিম্নচাপ তৈরি সম্ভাবনা বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, ওই নিম্নচাপটি প্রথমেঅন্দ্রও উড়িষ্যা উপকূলের অভিমুখে এগোবে। এরপর এটি শক্তি সঞ্চয় করে ক্রমশ গভীর নিম্নচাপে পরিণত হবে। এর ফলে সপ্তাহ শেষে উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি এর জেরে পশ্চিমবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর।

পুজোর আগে ফের নিম্নচাপ! দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস 2