সুখবর! সোমবারের পর মঙ্গলবারও রেকর্ড পতন সোনার দামে, দাম কমেছে রুপোরও

145
সুখবর! সোমবারের পর মঙ্গলবারও রেকর্ড পতন সোনার দামে, দাম কমেছে রুপোরও 1

ওয়েব ডেস্ক : সোমবারের পর মঙ্গলবার কলকাতায় আরও কমল সোনার দর। এদিন কলকাতায় ১০ গ্রাম হলমার্ক গহনার সোনার (২২ ক্যারেট) দাম ৪৯৬৪০ টাকা। যা কিনা সোমবারের থেকে ৬৭০ টাকা কমেছে। তবে শুধুমাত্র গহনা নয়, মঙ্গলবার একই সাথে ২৪ ক্যারেট সোনার দামও অনেকটাই কমেছে। এদিন কলকাতার বাজারে ১০ গ্রাম খাঁটি সোনার (২৪ ক্যারেট) দাম ৫০,৬৪০ টাকা। গহনা সোনার মতই খাঁটি সোনার দামও মঙ্গলবার ৬৪০ টাকা কমেছে। অন্যদিকে, সোমবারের তুলনায় মঙ্গলবার কলকাতায় প্রতি কিলো রুপোর দাম কমেছে প্রায় ১৭০০ টাকা। বাজার বিশেষজ্ঞদের মতে, চলতি সপ্তাহে সোনার দাম প্রতিদিনই বেশ খানিকটা উঠানামা করবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  রাজ্য সরকারের নয়া সিদ্ধান্ত, এবার থেকে করোনা সন্দেহ মৃতদেহ তুলে দেওয়া হবে পরিবারের হাতে

ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তরফে প্রতিদিন সোনা-রুপোর বাজার দর স্থির করা হয়। এই সংগঠনের ঠিক করা বাজার দরের উপর ভিত্তি করেই কলকাতা সহ শহরতলীর গয়নার দোকানগুলিতে সোনা-রুপোর মূল্য ঠিক করা হয়। এই সংগঠনের দেওয়া তথ্য অনুসারে, মঙ্গলবার প্রতি ১০ গ্রাম হলমার্কযুক্ত গয়না সোনার দাম ছিল ৫০ হাজার ৩১০ টাকা। বুধবার তা কমে হয়েছে ৪৯ হাজার ৬৪০ টাকা। এদিকে,মঙ্গলবার প্রতি ১০ গ্রাম খাঁটি সোনার (২৪ ক্যারেট) দাম ছিল ৫১ হাজার ৩১০ টাকা। বুধবার তা কমে হয়েছে ৫০ হাজার ৬৪০ টাকা।

সুখবর! সোমবারের পর মঙ্গলবারও রেকর্ড পতন সোনার দামে, দাম কমেছে রুপোরও 2

অন্যদিকে, সোনার পাশাপাশি মঙ্গলবার রুপোর দামও অনেকটাই কমেছে। মঙ্গলবার প্রতি কিলোগ্রাম রুপোর বাটের দাম ছিল ৬১ হাজার ৩০০ টাকা। মাত্র একদিনে অর্থাৎ বুধবারই তা কমে হয়েছে ৫৯ হাজার ৬০০ টাকা। সুতরাং সোমবারের তুলনায় মঙ্গলবার কলকাতার বাজারে রুপোর দাম ১ হাজার ৭০০ টাকা কম হয়েছে। ভারতে মোট প্রয়োজনের অধিকাংশ সোনাই বিদেশ থেকে আমদানি করতে হয়। তবে সব রাজ্যে যে সোনা-রুপোর দাম একই হয় তা কিন্তু বিভিন্ন রাজ্যে সোনা এবং রুপোর উপরে করের হার বিভিন্ন। ফলে বিভিন্ন শহরে এর দামের তারতম্য দেখা যায়।