পশ্চিমবঙ্গ পুলিশে SI পদে নিয়োগ, মহিলাদের জন্যও থাকছে সুযোগ

603
Advertisement

নিউজ ডেস্ক: রাজ্য সরকারের অধীনে কাজের রয়েছে সুবর্ণ সুযোগ সাব-ইন্সপেক্টর, মহিলা সাব-ইন্সপেক্টর এবং সশস্ত্র শাখায় সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গ পুলিশে এই বিপুল সংখ্যক সাব ইন্সপেক্টর নিয়োগের প্রক্রিয়া চলছে। মোট শূন্যপদ ১,০৮৮টি। ২০ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত আবেদনপত্র গ্রহণের শেষ সময়।

Advertisement

জেনে নেওয়া যাক নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য-

Advertisement
Advertisement

শূন্য পদের বিবরণ
মহিলা প্রার্থীরা একমাত্র মহিলা সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদন করতে পারেন।
সাব-ইন্সপেক্টর: ৭৫৩ জন
মহিলা সাব-ইন্সপেক্টর: ১৫০ জন
সাব-ইন্সপেক্টর (সশস্ত্র শাখা): ১৮৫ জন

যোগ্যতা
এইস্কল পদে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। যে কোনও বিষয়ে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমতুল্য ডিগ্রি থাকা চাই। একইসঙ্গে দার্জিলিং জেলার পার্বত্য মহকুমা ও কালিম্পং ছাড়া রাজ্যের অন্য জেলার প্রার্থীদের জন্য বাংলায় কথা বলা, লিখতে, পড়তে জানার মতো দক্ষতা থাকা চাই।

বয়সসীমা
আগ্রহী ও যোগ্য প্রার্থীদের বয়স হতে হবে ২০ বছর থেকে ২৭ বছরের মধ্যে। তবে SC, ST এবং OBC প্রার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

আবেদনের পদ্ধতি ও সময়সীমা
আগ্রহী প্রার্থীরা অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই আবেদন করতে পারেন। অনলাইনে আবেদন করতে হবে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। আর অফলাইনে নির্দিষ্ট বয়ানে পূরণ করা আবেদনপত্র নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে যাওয়া চাই। অফলাইন এবং অনলাইন উভয় ক্ষেত্রে ২০ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে আবেদন করতে হবে।

http://wbpolice.gov.in/writereaddata/wbp/Off-line-SI21.pdf- এই লিঙ্কে ক্লিক করে আরও বিস্তারিত তথ্য দেখে নিতে পারেন।

প্রার্থী বাছাই পদ্ধতি
প্রার্থী বাছাইয়ের দায়িত্বে আছে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। অফলাইন এবং অনলাইন উভয় পদ্ধতিতে আবেদন করতে পারবেন আগ্রহী ও যোগ্য প্রার্থীরা। নির্বাচিত প্রার্থীদের পশ্চিমবঙ্গ পুলিশের যে কোনও ইউনিটে নিয়োগ করা হতে পারে। এমনকি জনস্বার্থে সরকার প্রয়োজন মনে করলে তাঁদের কলকাতা পুলিশেও বদলি করতে পারে।