শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের রেজিস্ট্রেশন, জেনে নিন আবেদনের ছোট-খাটো বিষয়

শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের রেজিস্ট্রেশন, জেনে নিন আবেদনের ছোট-খাটো বিষয় 1

নিউজ ডেস্ক: ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ২০২১ সালে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস কমিশনের পরীক্ষার জন্য আবেদন পর্ব (West Bengal Civil Service Exam 2021) । ২৪ ডিসেম্বর থেকে শুরু হয়েছে এই আবেদন প্রক্রিয়া। এই আবেদন পর্ব চলবে ২০২১ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত । রাজ্যের সিভিল সার্ভিস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী মার্চ-এপ্রিলে।

যোগ্যতা
স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক পাশ হতে হবে। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে আবেদনকারী প্রার্থীকে। ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস-এর (গ্রুপ B)জন্য আবেদনকারীর উচ্চতা পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম ১.৬৫ মিটার ও মহিলাদের ক্ষেত্রে ন্যূনতম ১.৫০ মিটার হতে হবে। তবে গোর্খা, গারোয়ালি আর অসমের উপজাতি প্রার্থীরা উচ্চতার ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী ছাড় পাবেন।

শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের রেজিস্ট্রেশন, জেনে নিন আবেদনের ছোট-খাটো বিষয় 2

বয়স
গ্রুপ A ও C-র ক্ষেত্রে আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ৩৬ বছরের মধ্যে থাকতে হবে। অর্থাৎ এই বিভাগের ক্ষেত্রে প্রার্থীদের জন্মতারিখ ২ জানুয়ারি, ১৯৮৫ থেকে ১ জানুয়ারি, ২০০০ পর্যন্ত হতে হবে। গ্রুপ B-এর ক্ষেত্রে (ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস) ২০ বছর থেকে ৩৬ বছরের মধ্যে আবেদনকারীর বয়স থাকতে হবে। এই বিভাগের ক্ষেত্রে জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৮৫ থেকে ১ জানুয়ারি ২০০১-এর মধ্যে হতে হবে। গ্রুপ D-র ক্ষেত্রে আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। এই বিভাগের ক্ষেত্রে জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৮২ থেকে ১ জানুয়ারি, ২০০০ এর মধ্যে হতে হবে। তফসীলি জাতি, উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন।

 

 

বেতন পরিকাঠামো চারটি বিভাগের ক্ষেত্রে ভিন্ন রকমে রয়েছে।
আবেদনের ফি

আবেদনের জন্য ২১০ টাকা, সঙ্গে দিতে হবে অতিরিক্ত সার্ভিস চার্জ। তফসীলি জাতি, উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে এই রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। অফলাইনে চালানের মাধ্যমেও রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে আগামী বছরের ১৫ জানুয়ারির মধ্যে।
কীভাবে আবেদন
http://www.pscwbonline.gov.in বা http://www.pscwbapplication.in -এই দুটি লিঙ্কে ক্লিক করে ইচ্ছুক প্রার্থীরা সংস্থার ওয়েবসাইটে গিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে মনে রাখতে হবে যে নথিভুক্ত করার সময়ে যেন কোনও ভুল না হয়।

বেতন পরিকাঠামো সকল বিভাগের জন্য আলাদা, সেই সংক্রান্ত তথ্য উল্লেখিত লিঙ্কে বা আমাদের পেজেই পেয়ে যাবেন।