টানা ৭ দিন ধরে ঊর্ধ্বমুখী পেট্রোল ও ডিজেলের দাম; জেনে নিন নতুন মূল্য

114
Advertisement

নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গ তথা কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর থেকে পেট্রোল এবং ডিজেলের দাম ধারাবাহিকভাবে বাড়ছে। সরকারী তেল সংস্থাগুলি আজ (১২ মে) টানা তৃতীয় দিনে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়িয়েছে।

Advertisement

পেট্রোল এবং ডিজেলের দাম ৪ মে থেকে টানা ৪ দিনের জন্য পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছিল। এর পরে শনি ও রবিবার (৮ এবং ৯ মে) পেট্রোল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। তার পর থেকে তেল সংস্থাগুলি টানা তৃতীয় দিনের জন্য পেট্রোল এবং ডিজেলের দাম বাড়িয়েছে।

Advertisement
Advertisement

ভোপালে পেট্রোল প্রতি লিটারে ১০০.০৮ টাকায় বিক্রি হচ্ছে, তবে মধ্য প্রদেশের নাগরবান্ধায়, পেট্রোল সবচেয়ে ব্যয়বহুল এবং এখানে আজ (১২ মে) পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৩.২১ টাকা। যদিও রাজস্থানের শ্রীগঙ্গনগরে পেট্রোল সবচেয়ে ব্যয়বহুল এবং আজ (১২ মে) পেট্রোলের দাম প্রতি লিটারের দাম ১০২.৯৬ টাকা। মধ্য প্রদেশের অনুপপুরে পেট্রোলের হার প্রতি লিটারের দাম ১০২.৬৬ টাকা। মধ্য প্রদেশের রেভাতেও পেট্রোল প্রতি লিটারের দাম ১০২.৩০ টাকা, এখানে ছিনদোয়ায়, পেট্রোল প্রতি লিটারে ১০১.৯৩ টাকা।

৪ টি মেট্রো সিটিতে পেট্রল-ডিজেলের দাম
শহর পেট্রোলের হার ডিজেলের হার
দিল্লি ৯২.০৫ ৮২.৬১
মুম্বই। ৯৮.৩৬ ৮৯.৭৫
কলকাতা ৯২.১৭ ৮৫.৪৫
চেন্নাই ৯৩.৮৪ ৮৭.৪৯

পেট্রোলের দামে, ৬০ শতাংশ কেন্দ্রীয় আবগারি ও রাষ্ট্রীয় করের অংশীদার, অন্যদিকে ডিজেলের ক্ষেত্রে এটি ৫৪ শতাংশ। পেট্রলে কেন্দ্রীয় আবগারি শুল্ক প্রতি লিটারে ৩২.৯০ টাকা, আর ডিজেলের ক্ষেত্রে এটি প্রতি লিটারে ৩১.৮০ টাকা। পেট্রোল ডিজেলের দাম সাধারণত প্রতিদিন পরিবর্তিত হয়, এই মূল্যগুলি আন্তর্জাতিক ক্রুডের মূল্য এবং বৈদেশিক মুদ্রার হারের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়।

এসএমএসের মাধ্যমে পেট্রোল এবং ডিজেলের দামও জানতে পারবেন। ইন্ডিয়ান অয়েল আইওসি আপনাকে আপনার মোবাইল এবং আপনার শহরের কোডে আরএসপি লিখতে এবং ৯২২৪৯২২৪৯ নম্বরে ফোন করার সুবিধা দেয়। আপনার শহরের পেট্রোল এবং ডিজেলের দাম আপনার মোবাইলে আসবে। প্রতিটি শহরের কোড আলাদা, যা আইওসি আপনাকে তার ওয়েবসাইটে দেয়।