নেতা সাজার অবরোধ দ্বিতীয় দিনেও বহাল, নাকাল জঙ্গলমহল, দুর্ভোগে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা

146
নেতা সাজার অবরোধ দ্বিতীয় দিনেও বহাল, নাকাল জঙ্গলমহল, দুর্ভোগে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা 1
নেতা সাজার অবরোধ দ্বিতীয় দিনেও বহাল, নাকাল জঙ্গলমহল, দুর্ভোগে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা 2
নেতা সাজার অবরোধ দ্বিতীয় দিনেও বহাল, নাকাল জঙ্গলমহল, দুর্ভোগে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা 3

নিজস্ব সংবাদদাতা: আর কয়েকঘন্টা পর ৩৬ঘন্টা পের হবে অবরোধের মেয়াদ। দাবি করা হচ্ছে অনির্দিষ্টকালের অবরোধ। অবরুদ্ধ জঙ্গলমহল, নির্বিকার প্রশাসন,  শুধুই রাতের আলাপ আলোচনা! রাস্তাঘাট বন্ধ। চুড়ান্ত হয়রানির শিকার অফিস যাত্রী, ব্যবসায়ী, সাধারন মানুষ। স্কুলে স্কুলে চলছে মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। মাইলের পর মাইল হাঁটতে হচ্ছে তাদের। তীর ধনুক , টাঙ্গির মুখে থমকে জঙ্গলমহল বাসী!
                 নেতা সাজার অবরোধ দ্বিতীয় দিনেও বহাল, নাকাল জঙ্গলমহল, দুর্ভোগে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা 4
 নতুন কিছুই নয়। ২০১১র আগেও এই একই জিনিস তৈরি করা হয়েছিল। অজুহাতের আন্দোলন তখন যাঁরা গ্যাস দিয়ে ফুলিয়েছিলেন এখন তাঁরাই মসনদে। বাঘের পিঠে সওয়ারি হয়েছিলেন এখন নামতে পারছেননা। বাঘই এখন তাঁদের নিয়ে দৌড় করাচ্ছে। আর মাশুল দিয়েই চলেছেন জঙ্গল মহলবাসী।

নেতা সাজার অবরোধ দ্বিতীয় দিনেও বহাল, নাকাল জঙ্গলমহল, দুর্ভোগে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা 5

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
একই সংগঠন, ভারত জাকাত মাঝি পরগনা মহল। একদল আন্দোলন করছে , আরেকদল বিরোধিতা করছেন কিন্ত ঘরে বসে, রাস্তায় নেমে নয়। আন্দোলনকারীদের দাবি ২০১৯-২০বর্ষেই শুরু করতে হবে সাঁওতালি ভাষা ও অলিচিকি হরফে শিক্ষণ প্রশিক্ষন। সরকার বিজ্ঞপ্তি দিয়েছে ২০-২১বর্ষে চালু হবে কোর্স। সংগঠনের বিরোধি অংশ বা সরকার পক্ষের সদস্যদের দাবি ১৯-২০নয়, ২০-২১য়েই প্রশিক্ষন নেওয়ার উপযুক্ত পড়ুয়া পাশ করবে উচ্চ মাধ্যমিক। তাই সরকারের বিজ্ঞপ্তি সঠিক। আন্দোলন ভুল। অন্যদল মানতে নারাজ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
সরকারের সপক্ষে থাকা সংঠনের সদস্যরা দাবি করছেন বিজেপির মদত রয়েছে এই বিশৃঙ্খল অযৌক্তিক আন্দোলনের পেছনে। অন্যদিকে আন্দোলনকারীদের দাবি সরকারের কেনা হয়ে গেছে অন্দোলন বিরোধি সদস্যরা। মাঝখান থেকে খেসারত দিচ্ছেন সাধারন জঙ্গলমহলবাসী।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
আন্দোলনের বিরোধিতায় রবীন টুডু , নিত্যানন্দ হেম্বরমের মত নেতারা আর আন্দোলনে অংশ নিয়েছেন শিবশংকর সরেন, পালহান সরেন, সূর্যকান্ত মুরমুরা। এখন আন্দোলন রবীন , নিত্যানন্দদের সরিয়ে সামনে নতুন মুখ তুলে আনার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
২০১১র আগে ও পরে এই একই ভাবেই নানা অযৌক্তিক ও একগুঁয়ে আন্দোলনের শরিক ছিলেন রবীন , নিত্যানন্দরা এখন তাঁদের দেখতে হচ্ছে সেই অযৌক্তিক ও একগুঁয়ে আন্দোলন। আর আমজনতার ভোগান্তি চলছেই।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
সোমবারের মতই সকাল থেকেই শিলদা,ঝাড়গ্রামের পাঁচমাথার মোড় , পড়িহাটি মোড় ,ধেড়ুয়া রুটে শাল চাতরি,কুলটিকরি,হাতিবাড়ি মোড়,তপসিয়া,খড়িকামাথানি ইত্যাদি জায়গায় অবরোধ শুরু হওয়ায় জনজীবন প্রায় অচল। যানবাহন সম্পুর্ন স্তব্ধ হয়ে পড়েছে।