অভিজ্ঞতার আলোকে লিটল ম্যাগাজিন

51

অভিজ্ঞতার আলোকে লিটল ম্যাগাজিন 1✍️কলমে: দুর্গাদাস মিদ্যা

(শেষ কিস্তি)

এই পথে চলার যেমন আনন্দ আছে তেমন নানা রকমের ছোট ছোট দুঃখগাথাও নিত্যসঙ্গী। যাকে বলা যেতে পারে পথ চলার ক্লান্তি। সেটা কীরকম সেই অভিজ্ঞতার কথা বলে আমার কথা শেষ করবো। ১. অর্থ সংকট। ২. লেখা পাওয়ার অনিশ্চয়তা ৩.বাজারজাত করা। ৪.দল বা গোষ্ঠী ভেঙে যাওয়া। ৫. সাফল্য পাওয়ার পথে প্রতিবন্ধকতা। ৬. গুণগত মান বজায় রাখা। সব মিলিয়ে বেশ একটা শ্রমসাধ্য এবং কষ্টসাধ্য ব্যাপার। তাছাড়াও যেহেতু এটা একেবারেই বাণিজ্যিক ব্যপার নয়, তাই অনেক সময়ই প্রকাশের নিশ্চয়তা থাকে না। যে অদম্য উৎসাহ নিয়ে প্রথম পথ চলা শুরু হয় তারপর পথ চলতে চলতে পথের ক্লান্তি পায়ে পায়ে জড়িয়ে যায়। ফলতঃ অপমৃত্যু ঘটে।

আরও পড়ুন -  অন্ধকারের আলোর সন্ধান - ১

তবে ইদানীং ডিজিটাল মিডিয়া এসে যাওয়াতে একটা নতুন উৎসাহের ঢেউ পরিলক্ষিত হচ্ছে যা মন্দের ভালো। এখন এমন অনেক লিটল ম্যাগাজিন আছে যারা যথেষ্ট উল্লেখযোগ্য ভাবে সাহিত্যের প্রচার ও প্রসারে কাজ করে চলেছে। বেশ কয়েকটি উল্লেখযোগ্য লিটল ম্যাগাজিন আছে যারা বাংলা সাহিত্যের বাঁক বদলে যথার্থ ভূমিকা পালন করে চলেছে। যাঁরা অনসন্ধিৎসু পাঠক -পাঠিকা তাঁরা সকলেই এই ব্যাপারে সচেতন আছেন। মনে রাখতে হবে ক্ষুদ্র যা, তা কখনও ক্ষুদ্র নয়। তাকে তুচ্ছ করারও কিছু নেই।
এও ঠিক লিটল ম্যাগাজিনের নামে কিছু বিচ্যুতি যে ঘটছে না তা নয় তবে তা ধর্তব্যের মধ্যে নয়। সুস্থ সাহিত্য ও সমাজ গঠনে নিরন্তর এক বিশাল ভূমিকা গ্রহণ করে চলেছে লিটল ম্যাগাজিন যার সম্পাদক হিসেবে আমি গর্বিত। চলার পথে চলতে চলতে বাধা বিপত্তি আসবেই, তাকে সুকৌশলে পাশ কাটিয়ে চলার নামই জীবন –আর সেই জীবনের আলোকবর্তিকা এই সমস্ত লিটল ম্যাগাজিন।

অভিজ্ঞতার আলোকে লিটল ম্যাগাজিন 2