এবার বাজার কাঁপাতে নতুন ভার্সান নিয়ে হাজির হচ্ছে Royal Enfield 650 Cruiser

1008
এবার বাজার কাঁপাতে নতুন ভার্সান নিয়ে হাজির হচ্ছে Royal Enfield 650 Cruiser 1

নিজস্ব সংবাদদাতা : চোখ ধাঁধানো নতুন ভার্সান নিয়ে বাজার কাঁপাতে আসছে রয়্যাল এনফিল্ড-৬৫০( Royal Enfield 650 Cruiser). এমনিতেই আভিজাত্যের অহংকারে এই দ্বি-চক্রযানের তুলনা নেই। সড়কে গুরু গম্ভীর শব্দ তুলে যখন সওয়ারি এই বাইক নিয়ে চলে তখন সম্ভ্রমে চোখ তুলে তাকাতেই হয়। অন্য বাইকের সওয়ারিদের হাত নিশপিশ করে একটি বার বাইকটি চালানোর জন্য। সেই Royal Enfield 650 নতুন ভার্সান আরও উৎকৃষ্ট হবে সে নিয়ে সন্দেহ কী? চলতি বাইকটি ইতিমধ্যেই প্রতিদিনই ভারতীয় সড়কে তার যোগ্যতার পরীক্ষায় প্রথম শ্ৰেণীতে প্রথম। আর ঠিক সেই মুহূর্তেই আসছে তার লেটেস্ট ভার্সান।

এবার বাজার কাঁপাতে নতুন ভার্সান নিয়ে হাজির হচ্ছে Royal Enfield 650 Cruiser 2
এই নতুন মডেলের ৬৫০ সিসি ক্রুজারটির তেল ট্যাঙ্কের সামান্য রদবদল করে একে আরও চৌখস করা হয়েছে। তার সঙ্গে যুক্ত করা হয়েছে আধুনিক KX ধারনা। সামনের ফ্রক দুটিকে টেলিস্কোপের গড়ন দেওয়ায় এটি দেখতে এক অন্যমাত্রা পেয়েছে। সব মিলিয়ে এটা ‘হার্লি ডেভিডসন ৭৫০ (Harley Davidson Street 750)য়ের মতই কাঁধে কাঁধ লাগিয়ে ছুটবে এমনটাই মনে করা হচ্ছে। যে হার্লি ডেভিডসন ৭৫০ কে এখন ভারতের বাজার থেকে তুলে নেওয়ার কাজ শুরু হয়েছে Royal Enfield 650 নতুন ভার্সান হয়ে উঠবে তারও পরিপুরক এবং অপ্রতিদ্বন্দ্বী।
নতুন ভার্সানের RF-650 ক্রুজারের সিট দুটি ভাগে বিভক্ত থাকবে। মাডগার্ড আরও পুরু এবং হাইপ্রোফাইল টায়ার ব্যবহার করা হচ্ছে যার ফলে একটা ‘প্রিমিয়াম আ্যপিল’ থাকছে একে দেখার জন্য। শুধুই দৃষ্টি নন্দন নয়, কার্যক্ষেত্রে একে জ্বালানি সাশ্রয় করার বিষয়টিও ভাবা হচ্ছে।

এবার বাজার কাঁপাতে নতুন ভার্সান নিয়ে হাজির হচ্ছে Royal Enfield 650 Cruiser 3

Royal Enfield 650 প্রাথমিক ভাবে ইংল্যান্ডের প্রযুক্তিতে তৈরি যা বিশ্ববাজারে প্রতিদ্বন্দ্বীতার জন্য এসে নিজের স্থান দখল করে নিয়েছে। তার নতুন মডেলটিকে সেই বাজারে আরও ঝাঁ চকচকে ও মজবুত করার জন্য সামনের ফ্রকের গড়নে যেমন টেলিস্কোপের ধরন দেওয়া হয়েছে তেমনই হুইল দুটি তৈরি হয়েছে গাঢ় কালো আ্যলয় স্টিল দিয়ে। দুটি সুদৃশ্য সাইলেন্সার পাইপ দিয়ে ধোঁয়া বের করার সুবিধার পাশাপাশি দুটি শক আ্যবজর্বারকে আরও মজবুত ও সহনীয় করা হয়েছে যাতে বড়সড় গর্তে পড়লে কিংবা উঁচু নিচু, এবড়ো খেবড়ো রাস্তায় সওয়ারির নূন্যতম ঝাঁকুনি না লাগে।

আরও পড়ুন -  কোনা এক্সপ্রেসে জ্বালিয়ে দেওয়া হল ১০টি গাড়ি, শুক্রবারের পর শনিবারও তাণ্ডব, 'অরাজক' রাজ্য, স্তব্ধ খড়গপুর শাখার ট্রেন চলাচল, অবরুদ্ধ জাতীয় সড়ক

এবার বাজার কাঁপাতে নতুন ভার্সান নিয়ে হাজির হচ্ছে Royal Enfield 650 Cruiser 4
এর দুটি চাকাতেই থাকছে রেয়ার ডিস্ক ব্রেক যা দুটো পৃথক চ্যানেলে ABC সেন্সরে যুক্ত থাকবে যাতে দ্রুত গতিতে ব্রেক কষলেও ঘূর্ণায়মান পর্যায়েও চাকার ঠিক কোন অংশে ব্রেক ধরবে তা স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে। আশা করা হচ্ছে এর হেড লাইটে উচ্চক্ষমতার এলইডি ব্যবহার করা হবে এবং মিটারগুলি ডিজিটাল আ্যনালগ স্তরের হবে।
নতুন ভার্সানের রয়্যাল এনফিল্ড-৬৫০ ক্রুজারকে বিদ্যুৎ সরবরাহ করবে ৬৪৮ সি.সির সমান্তরাল জেনারেটর। এর এয়ার কুলার ইঞ্জিন ৪৭ হর্সপাওয়ার এবং ৫২ ন্যানোমিটারে সমৃদ্ধ। ৬টি বিশেষ স্তরে এর ইঞ্জিনের শব্দকে নিয়ন্ত্রন করা হবে যাতে এর শব্দ আরো কম এবং শ্রুতি নন্দন হয় এবং সব মিলিয়ে এটি এক দীর্ঘ যাত্রাপথের জন্য বেশ আরামদায়ক হয়ে ওঠে।

আরও পড়ুন -  দৈনন্দিন জীবনের নানান সমস্যার সমাধান লুকিয়ে এক চুটকি নুনে!

এবার বাজার কাঁপাতে নতুন ভার্সান নিয়ে হাজির হচ্ছে Royal Enfield 650 Cruiser 5

রয়্যাল এনফিল্ডের বর্তমান ভার্সানটি মেটিওর ৩৫০ বা Meteor 350 যা সবেমাত্র বাজারে চালু হয়েছে। ২০২০ সালে কোম্পানির লক্ষ্য ছিল চারটি মডেল বের করার কিন্তু অতিমারিতে সেই পরিকল্পনা কিছুটা মার খেয়েছে। পরের মডেল ক্ল্যাসিক ৩৫০ বা Classic 350
বাজারে আসতে ২০২১ সাল হয়ে যাবে। তাই অনুমান করা হচ্ছে নেক্সট জেনারেশন রয়্যাল এনফিল্ড-৬৫০ ক্রুজার বাজারে আসবে ২০২১ সালের মাঝামাঝি নাগাদ। ভারতীয় মুদ্রায় Royal Enfield 650 Cruiser বিকোবে আনুমানিক ৪লক্ষ টাকা অন রোড। জানা গেছে কালো আর লাল ছাড়াও রয়‍্যাল ব্লু আর অক্সফোর্ড গ্রীন এই চারটি রঙেই পাওয়া যাবে Royal Enfield 650 Cruiser. তাহলে আর কেন ? এবার প্রস্তুতি নিতে শুরু করুন এই রাজকীয় যানটি নিজের ঘরে তোলার জন্য।

আরও পড়ুন -  মাস্ক এবং স্যানিটাইজারকে অত্যাবশ্যকীয় পন্য ঘোষনা কেন্দ্রের, বেনিয়মে ৭বছরের জেল

Image source – Rush Lane