নিউ নর্মালে রাজ্যে খুলতে পারে স্কুল, কি কি বিধিনিষেধ মানতে হবে তা নিয়েই চলছে একাধিক বৈঠক

407
নিউ নর্মালে রাজ্যে খুলতে পারে স্কুল, কি কি বিধিনিষেধ মানতে হবে তা নিয়েই চলছে একাধিক বৈঠক 1

ওয়েব ডেস্ক : আনলক পর্যায় শুরু হওয়ার পর থেকেই একে একে খুলে যাচ্ছে একাধিক জায়গা। ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করেছে গোটা দেশ। এদিকে ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফে বিধিনিষেধ মেনে ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার অনুমতি দিলেও বর্তমানে এরাজ্যের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কোনো ঝুঁকিই নিতে চাননি রাজ্য সরকার। সে অনুযায়ী কিছুদিন আগেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় স্পষ্ট জানিয়েছিলেন আপাতত কোনোভাবেই স্কুল খোলা হচ্ছে না। তবে জানা গিয়েছে, ইতিমধ্যেই স্কুল খোলা নিয়ে বেশ কয়েকবার বৈঠক চলেছে শিক্ষামহলের অন্দরে। আর তাতেই রাজ্যের স্কুলগুলি খোলার সম্ভাব্য তারিখ আন্দাজ করা যাচ্ছে।

এবিষয়ে বিকাশ ভবন সূত্রে জানা গিয়েছে, পুজোর আগে অক্টোবরে রাজ্যের স্কুলগুলি খুলছে না। তার পরিবর্তে পুজোর পরে অর্থাৎ নভেম্বরের প্রথম সপ্তাহেই স্কুলগুলি খোলার পরিকল্পনা করছে রাজ্য সরকার। তবে আলোচনা হলেও এখনো পর্যন্ত এবিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে যা জানা যাচ্ছে, তাতে মনে করা হচ্ছে সম্ভবত নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে খুলে যাবে স্কুলগুলি। তবে স্কুল খুললেও শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে ছাত্রছাত্রী এমনকি কর্মীদেরও মানতে হবে একাধিক নতুন নিয়ম কানুন, বেশকিছু বিধিনিষেধ। স্কুল খুললে কি কি মানতে হবে সেই সংক্রান্ত যাবতীয় নির্দেশ ইতিমধ্যেই স্কুলগুলিকে পাঠাতে শুরু করেছে রাজ্য শিক্ষা দফতর।

নিউ নর্মালে রাজ্যে খুলতে পারে স্কুল, কি কি বিধিনিষেধ মানতে হবে তা নিয়েই চলছে একাধিক বৈঠক 2

রাজ্য সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, স্কুল খোলার আগে প্রত্যেক স্কুলকে একটি করে চেকলিষ্ট দেওয়া হবে। প্রতিদিন স্কুলের আগে এবং পরে প্রত্যেজ পড়ুয়াকে বাধ্যতামূলকভাবে হাত স্যানিটাইজ করতে হবে। সে সাথে নিয়মিত স্যানিটাইজ করতে হবে পুরো স্কুল এবং স্কুলের প্রতিটি ঘর। পাশাপাশি, এতদিন এক বেঞ্চে সর্বাধিক ৫ জন বসলেও এবার থেকে একই বেঞ্চে সর্বাধিক ২ জনের বেশি বসতে পারবে না। স্কুলের ভিতর অবিভাবকদের কিংবা অন্যান্য কোনোরকম ভিড় করা যাবে না। স্কুলে ঢোকা কিংবা বেরোনোর সময় আগের মতো ভিড় করে বেরোনো যাবে না। প্রত্যেক পড়ুয়াদের অন্তত ১ মিটার দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করা হবে।

আরও পড়ুন -  নারায়নগড়ে পিঠের বদলে বুক দেখাল বিজেপি! নজর কাড়া সমাবেশ জানিয়ে দিল শক্তি ক্ষয় হচ্ছে শাসকের

তবে শুধুমাত্র এখানেই শেষ নয় পাশাপাশি, স্কুলে ঢোকার পর থেকে যতক্ষণ স্কুল চলবে ততক্ষণ স্কুলের ভিতরে পড়ুয়া, শিক্ষক, শিক্ষাকর্মী কেউই তাদের মাস্ক খুলতে পারবে না। তবে স্কুল খোলার সাথে সাথেই যে সকলের ক্লাস শুরু হবে তা কিন্তু নয়৷ জানা গিয়েছে, আপাতত শুধুমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস শুরু হবে৷ শুধু তাই নয়, করোনা পরিস্থিতিতে বর্তমান শিক্ষাবর্ষে ইতিমধ্যেই রাজ্য সরকারের সিলেবাস কমিটির তরফে জানা গিয়েছে, করোনা আবহে এবছর ৪০% পর্যন্ত কমে যেতে পারে মাধ্যমিকের সিলেবাস। একই সাথে উচ্চমাধ্যমিকের পরীক্ষা পিছিয়ে যেতে পারে জুন মাসে।