বুধবারই হচ্ছে মাধ্যমিক, সিবিএসই-র ফলপ্রকাশ, শুক্রবার বেরোবে উচ্চমাধ্যমিকের ফল, স্বস্তিতে পরীক্ষার্থীরা

89
Image Credit ‘indiatoday.in’
বুধবারই হচ্ছে মাধ্যমিক, সিবিএসই-র ফলপ্রকাশ, শুক্রবার বেরোবে উচ্চমাধ্যমিকের ফল, স্বস্তিতে পরীক্ষার্থীরা 1

ওয়েব ডেস্ক : সোমবারই রাজ্য মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছিল চলতি সপ্তাহেই মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হবে। এরপর মঙ্গলবার সকালেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, আগামী ১৫ই জুলাই বুধবারই প্রকাশ করা হবে মাধ্যমিকের ফলাফল। ফেব্রুয়ারিতে শেষ হয়েছে মাধ্যমিক। এরপর পর কেটে গিয়েছে প্রায় ৫ মাস। প্রতিবছর মে মাসে ফলপ্রকাশ হলেও এবছর মারণ ভাইরাসের থাবায় মে, জুন গড়িয়ে গেলেও এখনও প্রকাশ হয়নি মাধ্যমিকের রেজাল্ট। এবার করোনা পরিস্থিতির মধ্যেই বুধবার প্রকাশিত হতে চলেছে ২০২০-র মাধ্যমিকের ফলাফল। একই সাথে বুধবারই সিবিএসইর দশম শ্রেনীর ফলাফলও প্রকাশিত হবে।

এদিন সাংবাদিকদের অডিও বার্তায় মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, বুধবারই মাধ্যমিকের ফলাফল ঘোষিত হবে। সেই সাথে এদিনই সিবিএসই-র দশম শ্রেনীর ফলাফলও প্রকাশিত হবে। লকডাউন জারি হওয়ার আগেই যেহেতু মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছিল, তাই অন্যান্যবারের মতোই এবারের ফল প্রকাশ পাবে। সকল পরীক্ষার্থীকে আগাম শুভেচ্ছাও দেন তিনি।

এবছর ১৮ ফেব্রুয়ারি শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা এবং শেষ হয়েছে ২৭ ফেব্রুয়ারি। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় বেশ কিছুটা কম। পাশাপাশি এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি ছিল। জানা গিয়েছে, যেহেতু লকডাউনের আগেই মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গিয়েছিল সেক্ষেত্রে প্রতিবছরের মতো এবছরও পর্ষদের তরফে মেধা তালিকা প্রকাশিত হবে। তবে এদিনই দেওয়া হবে না মার্কশিট। মেধা তালিকা প্রকাশের পর পরীক্ষার্থীরা নির্দিষ্ট ওয়েব সাইট কিংবা এসএমএস-এর মাধ্যমে নিজেদের প্রাপ্ত নম্বর জানতে পারবেন।

আরও পড়ুন -  ফের শ্যুট আউট বারাকপুর এলাকায়, গুলিতে মৃত্যু কলেজ ছাত্রর

পাশাপাশি, মধ্যশিক্ষা পর্ষদের তরফে করোনা আবহে নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ পর্ষদ সূত্রে খবর, যেহেতু রাজ্যে এই মূহুর্তে সংক্রমণের হার মারাত্মক, সেহেতু এই পরিস্থিতিতে পরীক্ষার্থীদের স্কুলে ডাকলে সেক্ষেত্রে তারা সোশ্যাল ডিস্টেন্সিং নাও মানতে পারেন। তাই এবছর মাধ্যমিকের মার্কশিট পরীক্ষার্থীর হাতে দেওয়া হবে না। বরং তা দেওয়া হবে অভিভাবকদের। অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট সঙ্গে নিয়ে গেলেই মিলবে মার্কশিট। তবে যেদিন ফলাফল প্রকাশিত হবে সেদিনই মার্কশিট দেওয়া হবে না বলেই জানানো হয়েছে৷ ফলপ্রকাশের কয়েকদিন পর অভিভাবকরা স্কুলের নির্দেশ মেনে তা সংগ্রহ করতে পারবেন।

আরও পড়ুন -  বিশ্ব মৎস্যজীবী দিবস পালন করল মৎস্যজীবী ফোরাম

এদিকে আগামী শুক্রবার অর্থাৎ ১৭ই জুলাই উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে৷ কিন্তু যেহেতু করোনা পরিস্থিতির কারণে শেষ অবধি উচ্চমাধ্যমিকের সব পরীক্ষা নেওয়া যায়নি, সেহেতু এবছর উচ্চমাধ্যমিকের মেধা তালিকা প্রকাশ করা হবে না বলেই জানা গিয়েছে। এমনকি যেহেতু রাজ্যের বিভিন্ন জায়গায় এই মূহুর্তে কনন্টেনমেন্ট জোন সেই কারণে রেজাল্টের দিন উচ্চ মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে না। তার বদলে ৩১ জুলাই মার্কশিট দেওয়ার চিন্তা ভাবনা করা হচ্ছে। ফলে শুক্রবার নির্দিষ্ট ওয়েব সাইট ও এসএমএস এর মাধ্যমেই পরীক্ষার্থীরা জানতে পারবেন তাদের উচ্চমাধ্যমিকের ফলাফল।

বুধবারই হচ্ছে মাধ্যমিক, সিবিএসই-র ফলপ্রকাশ, শুক্রবার বেরোবে উচ্চমাধ্যমিকের ফল, স্বস্তিতে পরীক্ষার্থীরা 2