মূখ্যমন্ত্রীর সফরের আগেই শুভেন্দু ঘনিষ্ঠ পশ্চিমের কর্মাধ্যক্ষের নিরাপত্তারক্ষী প্রত্যাহার, পূর্বে বদল পুলিশ সুপার

772
মূখ্যমন্ত্রীর সফরের আগেই শুভেন্দু ঘনিষ্ঠ পশ্চিমের কর্মাধ্যক্ষের নিরাপত্তারক্ষী প্রত্যাহার, পূর্বে বদল পুলিশ সুপার 1

নিজস্ব সংবাদদাতা: সাত তারিখে জেলায় সভা করতে আসছেন মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। শুভেন্দু অধিকারী মন্ত্রীত্ব ত্যাগের পরেই তাড়াহুড়ো এই সভার ডাক দিয়েছে রাজ্য তৃনমূল। শুভেন্দুর অন্যতম শক্তিশালী গড় বলে পরিচিত পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর কলেজ ময়দানে শুভেন্দু হীন এই শক্তি পরীক্ষার আগেই পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের কর্মাধ্যক্ষ অমূল্য মাইতির নিরাপত্তারক্ষী প্রত্যাহার করে নিল পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় মাইতির দু’জন নিরাপত্তারক্ষী তাঁকে জানিয়ে দেন যে উঁচুতলার নির্দেশ মোতাবেক তাঁদের পুলিশ লাইনে রিপোর্ট করতে বলা হয়েছে এরপর তাঁরা আর মাইতির নিরাপত্তারক্ষী হিসাবে কাজ করতে পারবেননা।

জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ অমূল্য মাইতি জানিয়েছেন, ‘ সরকার যখন মনে করেছেন যে আমার নিরাপত্তা দরকার নেই তখন আমার আর কী বলার থাকতে পারে?” মাইতি আরও জানিয়েছেন, ‘২০১১সালের জুলাই মাসে সবংয়ের মাটিতে আমার ওপর আক্রমণ নামিয়ে এনেছিল কংগ্রেসী গুন্ডারা। যাঁরা এটা করেছিল তারাই এখন আমাদের দলের নেতা হয়ে বসেছেন। সেই ঘটনার পরই সরকার আমার নিরাপত্তা দেয়। ২০১৫সালে ফের আমার নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয় আমি শুভেন্দু অধিকারী ঘনিষ্ঠ বলে। তৎকালীন পুলিশ সুপার ভারতী ঘোষ সেই কাজটি করেছিলেন। পরে আবারও আমার নিরাপত্তারক্ষী দেওয়া হয়। আবারও তা প্রত্যাহার করা হল। আমার মনে হয় এবারও সেই একই কারনেই করা হয়েছে।”

মূখ্যমন্ত্রীর সফরের আগেই শুভেন্দু ঘনিষ্ঠ পশ্চিমের কর্মাধ্যক্ষের নিরাপত্তারক্ষী প্রত্যাহার, পূর্বে বদল পুলিশ সুপার 2

উল্লেখ্য মাইতি বাস্তবিকই শুভেন্দু অধকারী ঘনিষ্ঠ তার ওপর বর্তমান রাজনৈতিক অনুষঙ্গে তিনি জেলা তৃণমূলের মূল রাজনৈতিক ধারাতে নেই। পশ্চিম মেদিনীপুর জেলার সবংয়ে তৃণমূলের রাজনৈতিক প্রতিষ্ঠা কার্যত তাঁর হাত ধরে হলেও বর্তমানে রাজ্যসভার সাংসদ মানস ভূঁইয়ার দাপটে তিনি কোন ঠাসা। দুই গোষ্ঠীর বিবাদও চরমে আর সেই পরিনতিতে সবং তৃণমূলের একটি অংশ শুভেন্দু অধিকারীর ‘দাদার অনুগামী’ হয়ে বিভাজিত। অমূল্য মাইতির ছেলে শেখর মাইতি ‘দাদার অনুগামী’র সবং নেতৃত্ব বলেই পরিচিত। খুব স্বাভাবিক ভাবেই মাইতির নিরাপত্তারক্ষী প্রত্যাহারের পেছনে সেই জল্পনাই ঘোরা ফেরা করছে।
পশ্চিমে যখন এই ঘটনা তখন পূর্বে বদলি হয়েছেন পুলিশ সুপার সুনীল কুমার যাদব

মাত্র কয়েকমাস আগেই উত্তরবঙ্গ থেকে জেলার দায়িত্বে এসেছিলেন তিনি। তাঁকে ফের উত্তরবঙ্গেই শিলিগুড়িতে রাজ্য সশস্ত্রবাহিনীর কম্যানন্ডেন্ট করে পাঠানো হয়েছে। তাঁর জায়গায় পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপারের পদে এলেন প্রবীণ প্রকাশ। প্রবীণ হাওড়া সিটি পুলিশের ডিসি নর্থ হিসেবে কাজ করছিলেন। অন্যদিকে হাওড়া সিটি পুলিশের ডিসি নর্থের দায়িত্ব নেবেন অনুপম সিং যিনি শিলিগুড়ির সশস্ত্রবাহিনীর ব্যাটালিয়নের কমাডেন্ট অফিসার ছিলেন। এই রদবদলও অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করছেন ওয়াকিবহাল মনে করছেন রাজনৈতিক মহল। শুভেন্দুর জেলা পূর্ব মেদিনীপুরে একজন অপেক্ষাকৃত তরুণ অফিসার চাইছে রাজ্য অন্যদিকে উত্তরবঙ্গের রাজনৈতিক অবস্থাও টালমাটাল গত কয়েকদিনে। বিমল গুরুংয়ের পদার্পনে গন্ডগোলের সম্ভবনা আছে মনে করেই পাঠানো হচ্ছে দক্ষ আইপিএস সুনীলকে এমনটাই মনে করছেন অনেকে।