আইআইটি খড়গপুর (IIT-Kharagpur )ক্যাম্পাসে হেলিপ্যাড সংলগ্ন এলাকায় আগুন! ব্যাপক সবুজ ধ্বংসের আশঙ্কা

1413
আইআইটি খড়গপুর (IIT-Kharagpur )ক্যাম্পাসে হেলিপ্যাড সংলগ্ন এলাকায় আগুন! ব্যাপক সবুজ ধ্বংসের আশঙ্কা 1

নিজস্ব সংবাদদাতা: লকডাউনের মাঝখানেই আইআইটি খড়গপুর (IIT Kharagpur) ক্যাম্পাসের ভেতরে থাকা বাজারে ভয়াবহ আগুন লাগার ঘটনার একবছরের মধ্যে ফের আগুন লাগল ক্যাম্পাসে। এবার আইআইটি খড়গপুর(IIT Kharagpur)ক্যাম্পাসের ভেতরে হেলিপ্যাড মাঠ সংলগ্ন এলাকায় আগুন লেগেছে বলে জানা গেছে। ওই এলাকার আশেপাশে প্রচুর ঝোপ জঙ্গল থাকায় শুকনো পাতায় কোনও ভাবে অগ্নিসংযোগ ঘটে এই দুর্ঘটনা বলে জানা গেছে। যদিও এই ঘটনায় বড়সড় ক্ষয়ক্ষতির কোনও খবর নেই কিন্তু আগুনের ব্যাপকতায় ত্রস্ততা ছড়িয়েছে এলাকায়।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে গাছে গাছে ঘর্ষনের ফলে আগুন লেগে থাকতে পারে। দমকলের দুটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ করছে। আগুন পুরোপুরি না নিভলেও নিয়ন্ত্রণে বলে জানা গেছে। তবে আগুনের ভয়াবহতা এতটাই ব্যাপক ও বিস্তৃত যে হিমশিম খেতে হয়েছে দমকল কর্মীদের। আইআইটি (IIT Kharagpur) সূত্রে জানা গেছে আগুনের অস্ত্বিত্ব জানা গিয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায়। নব নির্মিত নালন্দা কমপ্লেক্সের পেছন দিকে। ওখানেই রয়েছে একটি হ্যালিপ্যাড যেখানে অতিথিরা অবতরণ করে থাকেন। এই এলাকাতেই রয়েছে আইআইটির পরিত্যক্ত জিনিসপত্র ফেলার জায়গা। যেখানে প্যাকিং কাঠ, থার্মোকল, কার্টুন ইত্যাদি ফেলা হয়ে থাকে। পাশাপাশি রয়েছে ঝোপ জঙ্গল। আগুনের সংস্পর্ষে এসে দাউ দাউ করে জ্বলে ওঠে।

আইআইটি খড়গপুর (IIT-Kharagpur )ক্যাম্পাসে হেলিপ্যাড সংলগ্ন এলাকায় আগুন! ব্যাপক সবুজ ধ্বংসের আশঙ্কা 2

টাটা-স্টিল স্টেডিয়ামের দক্ষিণপূর্ব দিকে আ্যকাডেমিক ক্যাম্পাসের ৫নম্বর গেট থেকে দক্ষিনে যাওয়ার রাস্তার বাঁ দিকে আগুন জ্বলে উঠতে দেখা গেছে। আইআইটি খড়্গপুরের (IIT Kharagpur)রেজিষ্টার তমাল নাথ জানিয়েছেন, “পরিত্যক্ত কিছু সরঞ্জামে আগুন লেগেছে ফলে ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই। তাছাড়া আগুন বর্তমানে সম্পুর্ন নিয়ন্ত্রণে।” ঘটনাস্থলের আশেপাশে অবশ্য তেমন কোনোও আবাসিক এলাকা নেই।

খোলা জায়গায় দক্ষিণের বাতাসের দাপটে আগুনের শিখা বেশ কিছুটা ওপরে ওঠায় সাময়িক আতঙ্ক তৈরি হলেও খড়গপুর থেকে ছুটে যাওয়া দমকলের ২টি ইঞ্জিন আগুন কব্জায় এনেছে। যদিও এই প্রথম নয় এর আগেও ঠিক একই এলাকায় আগুন লেগেছিল। সেবারও প্রচুর গাছ পুড়ে গিয়েছিল আগুনের গ্রাসে। এবারও কতটা সবুজ ক্ষতিগ্রস্ত হল জানা যাবে শুক্রবার দিনের আলো ফোটার পরই।

উল্লেখ্য গত বছরই লকডাউন চলাকালীন আইআইটি টেকনোলজি মার্কেটে আগুন লেগে প্রায় ১ডজন দোকান ভস্মীভূত হয়ে গেছিল। সেবার আগুনের কবলে সর্বশান্ত হতে হয়েছিল কয়েকটি পরিবারকে। সেই ঘটনার পর ফের আগুন লাগার ঘটনা ঘটল ক্যাম্পাসে।