কৃষ্টি সংসদের উদ্যোগে অনুষ্ঠিত হল শারদ মিলনোৎসব ১৪২৭

154
কৃষ্টি সংসদের উদ্যোগে অনুষ্ঠিত হল শারদ মিলনোৎসব ১৪২৭ 1
কৃষ্টি সংসদের উদ্যোগে অনুষ্ঠিত হল শারদ মিলনোৎসব ১৪২৭ 2

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর … শারদ মিলনোৎসবে মিলিত হলেন কৃষ্টি সংসদের সদস্য-সদস‍্যরা এবং তাঁদের পরিবার বর্গ। সাংস্কৃতিক সংগঠন কৃষ্টি সংসদের উদ্যোগে আবৃত্তি, নৃত্য,সঙ্গীত সহযোগে ঘরোয়া ভাবে অনুষ্ঠিত হলো শারদ মিলনোৎসব-১৪২৭। অর্ধ শতাব্দীর বেশি সময় আগে ঐতিহাসিক মেদিনীপুর শহরের ইতিহাস প্রসিদ্ধ মেদিনীপুর কলেজের থাকবস্তা বিল্ডিংয়ে চিত্র প্রদর্শনী দিয়ে মেদিনীপুর শহরে সুস্থ সংস্কৃতির প্রচারে যাদের পথচলা শুরু করেছিল কৃষ্টি সংসদ। এদিন সেই কৃষ্টি সংসদের উদ্যোগে অনুষ্ঠিত হলো শারদ মিলনোৎসব।
প্রগতিশীল ও সুস্থ সংস্কৃতির প্রচার ও বিকাশের জন্য, কৃষ্টি সংসদ পরবর্তীকালে ভারতীয় গণনাট্য সংঘ পশ্চিমবঙ্গের একটি শাখা হিসেবে আজ পর্যন্ত এ রাজ্য ছাড়াও বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং অসমে দীর্ঘদিন ধরে সাংস্কৃতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। ‌
দেশ ও রাজ্যের চলতে থাকা বর্তমান রাজনৈতিক অস্থিরতার সময়ে মানুষকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কৃষ্টি সংসদ যখন তাদের নতুন প্রযোজনা “অদ্রবণীয়” নাটকের মাধ্যমে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার চেষ্টা করছে।,ঠিক তখনই কোভিড-১৯ মহামারী আমাদের রাজ‍্য তথা দেশের সংস্কৃতি চর্চাকে গভীর চ‍্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। বর্তমানে সারদেশে যে অবর্ণনীয় অবস্থার সৃষ্টি হয়েছে , তার বিরুদ্ধে সংস্কৃতিক আন্দোলনকে আরও ত্বরান্বিত করার লক্ষ্যেই এদিনে এই সাংস্কৃতিক প্রয়াস বলে উদ‍্যোক্তাদের পক্ষে জানানো হয়েছে। প্রথমে করোনা আবহে লকডাউনের ফলে নাট্যকর্মী ও নাটকের সঙ্গে যুক্ত বিভিন্ন পেশার লোকজনদের সরকারি ভাতার দাবিতে নিজেদের শিল্পকে হাতিয়ার করে আন্দোলন এবং পরবর্তীকালে কোভিড মোকাবিলা ও কোভিড সচেতনতা নিয়ে পথনাটক করে গোটা রাজ্যে সাংস্কৃতিক আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে কৃষ্টি সংসদ। এছাড়াও বর্তমান সময়ে ভার্চুয়াল মাধ্যমকে হাতিয়ার করেও নানা অনুষ্ঠান করেছে কৃষ্টি সংসদ। বুধবার কৃষ্টি সংসদ ভবনে কৃষ্টি সংসদের সদস্যরা তাদের পরিবার-পরিজনদের নিয়ে একটি শারদ মিলনোৎসব-১৪২৭ নামে একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেন । ঘরোয়া এই অনুষ্ঠানের আনন্দ সদস‍্য-সদস‍্যাদের পাশাপাশি উপভোগ করেন পথচলতি সাধারণ মানুষ জন এবং এলাকাবাসী বৃন্দও।

কৃষ্টি সংসদের উদ্যোগে অনুষ্ঠিত হল শারদ মিলনোৎসব ১৪২৭ 3