২ টাকায় মাংস ভাত! শিলিগুড়ির দুঃস্থ ও পথবাসীদের স্বাদ বদল করালেন স্বেচ্ছাসেবী সংগঠন

448
Advertisement

নিউজ ডেস্ক; শিলিগুড়ি: ২টাকা কেজি চাল এখন রাজ্যবাসীর চেনা শব্দবন্ধ। কিন্তু ২টাকায় পেট ভরে মাংস ভাত! হ্যাঁ এমনই আয়োজনে শিলিগুড়ি শহরের দুঃস্থ এবং পথবাসীদের রসনা বদল করালেন শহরের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রবিবার ছুটির দুপুরে পাত পেড়ে সেই মাংস ভাত কায়ক্লিষ্ট মুখ গুলিতে চওড়া হাসি এনে দিল।

Advertisement

আর এমন অভিনব আয়োজনে খুশি শিলিগুড়ির আমজনতা। করোনা কালে খুবই সঙ্গিন অবস্থা হয়ে গিয়েছিল এই মানুষগুলোর। মাছ মাংস তো দুরের কথা দু’মুঠো মোটা ভাতে নুন জোগাতে হিমশিম খেয়েছেন। নিউ নর্মাল পরিস্থিতিতে তাই তাঁদের পাতে মাংস দেওয়ার এই আয়োজন বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

Advertisement
Advertisement

সংগঠনের এক সদস্য জানালেন, “লকডাউনের দিনগুলো কাটানোর পর জীবন স্বাভাবিক হয়েছে অনেকটাই কিন্তু তার জন্য এই মানুষগুলোর জীবনে সবটাই স্বাভাবিক হয়ে যায়নি। বরং তছনছ হয়ে গেছে এঁদের সমস্ত পরিকল্পনা এবং পরিস্থিতি ফলে করোনার আগের জীবনে এরা যে ভাবনা ছিল সেই স্বপ্নে রাস টানতে হয়েছে অনেকেরই। ”

তিনি আরও বলেন, “বর্তমানে এঁদের অনেকেরই অবস্থা এমন যে দু’বেলার খাবার জোগাড় করতে হিমসিম খেতে হচ্ছে । এখন ভাত মাংস তাঁদের কাছে বিলাসিতা মাত্র। এমনই কহন সময়ে আমরা তাঁদের স্বাদ বদল করার এই উদ্যোগ নিলাম। আমরা চেষ্টা করব সামর্থ্য অনুযায়ী এই ধরনের আরও কর্মসূচি নিতে।”

স্বেচ্ছাসেবী সংগঠনটির সভাপতি রাজু মণ্ডল জানান, “মানুষের মুখে খাবার তুলে দেওয়ার জন্যই এই উদ্যোগ। সংগঠনের উদ্দেশ্য কেউ যাতে খালি পেটে না থাকে। আর পাশাপাশি একটু পুষ্টিকর খাবার যেন পায় তাই সপ্তাহান্তে এরকম একটি উদ্যোগ নেওয়া। অনেকেই আছেন যারা বুক ফাটলেও মুখ খুলতে চান না। তাই বিনামূল্যে নয়, দুটাকার বিনিময়ে এই খাবার দেওয়া হচ্ছে। কেউ যেন না মনে করেন যে বিনে পয়সায় খাচ্ছেন তাঁরা। মানুষের মর্যাদাবোধকে গুরুত্ব দিতেই ওই মূল্য নেওয়া হচ্ছে।”

এদিন ১০০ থেকে ১৫০ জনের মধ্যে এই সুস্বাদু আহার বিতরণ করা হয়। ভিড় জমে ওঠে শহরের জনবহুল কোর্ট মোড় এলাকায়।সংগঠনটির এই অভিনব উদ্যোগের পাশে এসে দাঁড়িয়েছেন অনেকেই। স্বেচ্ছাসেবী সংস্থার এই উদ্যোগকে বাহবা জানিয়েছেন গোটা শিলিগুড়ি শহর।