বিপদমুক্ত নন সৌমিত্র চট্টোপাধ্যায়, রাখা হয়েছে ভেন্টিলেশন সাপোর্টে

279
Advertisement

ওয়েব ডেস্ক: ক্রমশ শারীরিক অবস্থার অবনতি হচ্ছে বর্ষীয়ান অভিনেতার। এখনও সঙ্কটমুক্ত নন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এখনও পর্যন্ত তাঁর শারীরিক অবস্থা নিয়ে যথেষ্ট চিন্তিত চিকিৎসক দলের সদস্যরা। এর জেরে এই মূহুর্তে কোনোরকম আশার বাণী শোনাচ্ছেন না তারা৷ জানা গিয়েছে, যেহেতু সৌমিত্রবাবুর শারীরিক অবস্থা এখনও সঙ্কটজনক রয়েছে, সেহেতু এখনও পর্যন্ত তাকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে৷ বর্ষীয়ান অভিনেতার চিকিৎসার দায়িত্বে রয়েছেন ডঃ অরিন্দম কর। মঙ্গলবার গভীর রাতে প্রবীণ অভিনেতা শারীরিক পরিস্থিতি সম্পর্কে তিনি জানান, “ওঁনার পরিস্থিতি এখনও বিপদমুক্ত নয়। তবে আমরা অন্তত প্যারামিটার গুলো স্টেবল করতে সফল হয়েছি। ওঁনার শারীরিক পরিস্থিতিতে কোনওরকম হেরফের হয়নি- উন্নতি বা অবনিত কোনওটাই নয়।”

Advertisement

চলতি মাসের প্রথমদিকে অর্থাৎ ৫ অক্টোবর করোনায় সংক্রমিত হওয়ার পর প্রবীণ অভিনেতাকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘ ২৩ দিন যাবৎ তিনি অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। মাঝে করোনামুক্ত হওয়ার পর তিনি সামান্য সুস্থ হলেও আচমকা ফের অসুস্থ হয়ে পড়েন বর্ষীয়ান অভিনেতা। এরপর সোমবার দুপুরে তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। এদিকে তাঁর স্নায়ুর সমস্যায় ইতিমধ্যেই মস্তিষ্ক স্বাভাবিকভাবে কাজ করা বন্ধ করেছে, এমনকি দুটি কিডনিতেও নতুন করে ফের সমস্যা দেখা দিয়েছে। এর ফলে হাসপাতালের তরফে মঙ্গলবার থেকে অভিনেতার রেনাল রিপ্লেসমেন্ট থেরাপি শুরু হয়েছে। জানা গিয়েছে, রোগীর দুটি কিডনিই যখন একেবারে কাজ করা বন্ধ হয়ে যায়, সেসময় এই থেরাপি দেওয়া হয়।

Advertisement
Advertisement

প্রবীণ অভিনেতার শারীরিক পরিস্থিতির বিষয়ে তাঁর চিকিৎসার দায়িত্বে থাকা মেডিক্যাল টিমের প্রধান চিকিৎসক অরিন্দম কর জানান, “আপতত তাঁর রেনাল ফাংশন যাতে সঠিকভাবে কাজ করে এবং অপর কোনও অঙ্গ যেন বিকল না হয়ে যায় সেটার অপর জোর দেওয়া হচ্ছে। তবে এনসেফ্যালোপ্যাথির সমস্যা গত কয়েকদিন ধরেই আমাদের ভাবাচ্ছে, যার জন্য উনি সচেতন থাকতে পারছেন না।” করোনামুক্ত হওয়ার পর থেকেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা সামান্য স্থিতিশীল ছিল। এমনকি চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন তিনি। কিন্তু অষ্টমীর দিন থেকে ফের নতুন করে তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি শুরু হয়েছে।