ফের সোমবার থেকে বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ

164

ওয়েব ডেস্ক : গত তিন দিনের বৃষ্টিতে গরম কমেছে অনেকটাই। তবে একঘেয়ে বৃষ্টিতে অস্বস্তিতে পড়েছেন অনেকেই। টানা তিনদিন নিম্নচাপের পর অবশেষে স্বস্তি মিলল শুক্রবার। এদিন সকাল থেকেই ঝলমলে আকাশ, বৃষ্টিরও সেভাবে দেখা নেই। এর জেরে বেশখানিকটা স্বস্তিতে রাজ্যবাসী। কিন্তু আপাতত বৃষ্টির হাত থেকে রেহাই মেলার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী রবিবার ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর ফলে ফের প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলা।

আবহাওয়া দফতরের তরফে জানা গিয়েছে, বর্তমানে দক্ষিণবঙ্গে মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে। এর জেরে বৃষ্টির পরিমাণ কমলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা এড়িয়ে যাওয়া যাচ্ছে না। তবে আপাতত বৃষ্টি না থাকলেও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি ক্রমশ বাড়ার সম্ভাবনা রয়েছে। তারওপর রবিবার বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরেও নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।

এই মূহুর্তে মৌসুমী অক্ষরেখা মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকা এবং গুজরাট, জব্বলপুর, ঝার্সুগুদা, চাঁদবালি হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। তার জেরে পূর্ব ও মধ্য ভারতে বৃষ্টির পরিমাণ ক্রমশ বাড়বে। তবে আপাতত ২দিন সেভাবে বৃষ্টি না থাকলেও রবিবার থেকে ওড়িশা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই বৃষ্টি চলতে পারে আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী সপ্তাহের রবিবার থেকে বুধবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই নিম্নচাপের প্রভাবে ওড়িশা সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি হবে। রবিবার থেকে সেই বৃষ্টির পরিমাণ বাড়বে। সোমবার ওড়িশা সংলগ্ন জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  রাজ্যে ৮০ জন আক্রান্ত! কেন্দ্রের তথ্য মানছেনা রাজ্য, আক্রান্তের সংখ্যায় গরমিল ১৯,মৃত সেই ৩

একইসাথে সপ্তাহান্তে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। দক্ষিণে রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরে অবশ্য শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে বলেই মনে করা হচ্ছে। এদিকে আলিপুরদুয়ার ও কোচবিহারে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি শনিবার দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। রবিবার আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি উত্তরবঙ্গের দু-এক জায়গায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

ফের সোমবার থেকে বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ 1