বড়দিন উপলক্ষ্যে আম্বিডাঙ্গর গ্রামে ক্রীড়া প্রতিযোগিতা

80
বড়দিন উপলক্ষ্যে আম্বিডাঙ্গর গ্রামে ক্রীড়া প্রতিযোগিতা 1

নিজস্ব সংবাদদাতা, বেলদা: বড়দিন উপলক্ষ্যে ক্রীড়া প্রতিযোগিতার আসর বসলো আম্বিডাঙ্গর গ্রামে। বড়দিনের আনন্দকে সামনে রেখে শুধুমাত্র বনভোজনের আয়োজন না করে এক ভিন্নধর্মী অনুষ্ঠানের আয়োজন করলো পশ্চিম মেদিনীপুর জেলার খাকুড়দা এলাকার আম্বিডাঙ্গর গ্রামের ‘কিশোর সংঘ’।

এই সংগঠন মূলতঃ কয়েকজন কিশোর কিশোরী ও তাঁদের শুভানুধ্যায়ীদের নিয়ে গড়ে উঠেছে। বনভোজনের আনন্দে না মেতে, তাঁরা এদিন সকাল থেকেই শিশু-কিশোর থেকে শুরু করে বয়স্কদের জন্য নানান ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেন। শিশুদের জন্য ‘বেবি রান’ ছিল নজর কাড়া। এছাড়া ‘অঙ্ক দৌড়, বিস্কুট দৌড়, স্মৃতি দৌড়, বাকেট বল খেলা। ভিন্ন বয়সের মহিলাদের জন্য ছিল ‘মিউজিক্যাল চেয়ার’ প্রতিযোগিতা। মূলতঃ যাঁদের উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হলো তাঁরা হলেন স্বপন কুমার দাস, জয়দেব দাস, প্রশান্ত দাস, সমীরন দাস ও সুমিত্রা দাস।

বড়দিন উপলক্ষ্যে আম্বিডাঙ্গর গ্রামে ক্রীড়া প্রতিযোগিতা 2

মূল উদ্যোক্তা স্বপন কুমার দাস বলেন,”দীর্ঘ দিন লকডাউনের কারনে স্কুল কলেজ বন্ধ থাকায় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা থেকে বিচ্ছিন্ন রয়েছে ছাত্র ছাত্রীরা। তাই ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে তাদের মনে কিছুটা স্কুলের স্মৃতি ফিরিয়ে আনতে আমাদের এই আয়োজন।” উদ্যোক্তাদের মধ্যে পেশায় শিক্ষক সমীরন দাস বলেন “বর্তমানে কেবল টিভি ও ইন্টারনেটের কারনে ছাত্রছাত্রীরা বেশী ঝুঁকে রয়েছে মোবাইলের প্রতি। গ্রামীণ ক্রীড়াকে ফিরিয়ে আনতে আমাদের এই উদ্যোগ”।

ক্রীড়া প্রতিযোগিতায় সফল প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পাশাপাশি এদিন আয়োজন করা হয় সান্ধ্যকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন গ্রামের সকলেই। সঠিক উত্তর দাতাদের প্রত্যেককে চকোলেট উপহার দেওয়া হয়।

কুইজ পরিচালনা করেন এই গ্রামের ভূমিপুত্র,অধুনা মেদিনীপুর শহরের বাসিন্দা শিক্ষক নরসিংহ দাস। অনুষ্ঠানের শেষে সকলের জন্য খিচুড়ি আহারের ব্যবস্থা করেন ক্লাব কর্তৃপক্ষ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জগবন্ধু দাস।