‘পরিযায়ী শ্রমিকদের জন্য আবাসন তৈরি করবে রাজ্য সরকার’; বড় ঘোষণা ফিরহাদ হাকিমের

74
Advertisement

নিউজ ডেস্ক: বুধবার আবাসন দফতরের দায়িত্ব নিয়েই বড় ঘোষণা আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিমের,তিনি বলেন,রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কলকাতায় কাজ করতে আসা পরিয়ায়ী শ্রমিকদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে চলেছে রাজ্য সরকার।আর এই উদ্দেশ্যে পরিযায়ী শ্রমিকদের জন্য আবাসন গড়ার প্রাথমিক পর্যায়ের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে দফতর।

Advertisement

আবাসনগুলো শহরের কোথায় গড়া হবে এই নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই রেল ও বন্দর কর্তৃপক্ষের কাছে আবাসন গড়ার জমির জন্য অনুরোধ জানিয়েছে রাজ্য। তাঁদের থাকার জন্য পৃথকভাবে ‘শ্রমিক আবাসন’ গড়ে দেবে রাজ্য। আবাসন দফতরের দায়িত্ব পেয়েই এমনটাই ঘোষণা করলেন ফিরহাদ হাকিম।

Advertisement
Advertisement

এদিন ফিরহাদ আবাসন দফতরের দায়িত্ব নিয়ে জানান, কাজের জন্য রাজ্যের জেলাগুলো থেকে শ্রমিকদের কলকাতায় আনেন ঠিকাদাররা। তাঁদের থাকার জন্য ফুটপাথে অস্থায়ী ব্যবস্থা করে দেওয়া হয়। সেখানে অস্বাস্থ্যকর পরিবেশে থাকতে বাধ্য হন শ্রমিকরা। শ্রমিকদের বসবাসের জন্য পাকা ঘর তৈরি করে দিতে চাইছে দফতর।

এদিন ফিরহাদ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, রাজ্যের যে সমস্ত সরকারি আবাসনের ভাড়া কম, সেগুলি কম টাকায় আবাসিকদের বিক্রি করে দেওয়া হবে। যাতে তাঁরা নিজেরাই রক্ষণাবেক্ষণ করতে পারেন।

এই আবাসন তৈরি হয়ে গেলে সেগুলো ভাড়া হিসেবে ঠিকাদারদের দেওয়া হবে। তাঁরা শ্রমিকদের সেখানে নিজের খরচায় রাখবেন। কাজের জায়গা থেকে আবাসন যাতাযাতের ব্যবস্থাও করতে হবে ঠিকাদারদেরই। আবার মেয়াদ শেষে পুনরায় আবাসন ফিরিয়ে দিতে হবে সরকারকে।এছাড়াও রাজ্যের সমস্ত বাজার নতুন করে সাজানো হবে। আবাসনের ক্ষেত্রে চলা রাজ্যের দু’টি প্রকল্পের উপরও জোর দেওয়া হবে বলে জানিয়েছেন আবাসনমন্ত্রী।