অদ্ভুত! ভ্যাকসিনের একটি বা দুটি নয়;ছয়টি ডোজ দেওয়া হল যুবতীকে

103
Advertisement

নিউজ ডেস্ক: কোভিড -১৯ মহামারীটি বিশ্বে শুরু হওয়ার এক বছরেরও বেশি সময় হয়ে গেছে। এই সময়ের মধ্যে লকডাউন, অর্থনৈতিক সংকট, চিকিৎসা গবেষণা, বহু দেশের ফ্রন্ট লাইনের কর্মীদের কঠোর পরিশ্রম সহ অনেক দিক থেকে প্রচুর খবর আসছে। একই সাথে, এবার একটি অদ্ভুত খবর এসেছে, যা কোভিড টিকা দেওয়ার সাথে সম্পর্কিত। কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য বেশিরভাগ ২ টি ভ্যাকসিনের ডোজই যথেষ্ট, যদিও ইতালিতে এক যুবতীকে ভ্যাকসিনের জন্য ৬ টি ডোজ দেওয়া হয়েছে।

Advertisement

২৩ বছর বয়সী এই কিশোরীকে সম্প্রতি একবারে ফাইজার-বায়োটেক ভ্যাকসিনের ৬ টি ডোজ দেওয়া হয়েছে। সোমবার নিউজ এজেন্সি এজিআই জানিয়েছে, যে ভুল করে মহিলাকে এতগুলি ডোজ দেওয়া হয়েছিল। আসলে, নার্সটি ভ্যাকসিনের শিশি থেকে ডোজ দেওয়ার পরিবর্তে দুর্ঘটনাক্রমে পুরো শিশি ভর্তি ভ্যাকসিন মেয়েটিকে দিয়ে দেয়। এই ভ্যাকসিনের পরিমাণ ছিল ৬ টি ডোজের সমান।

Advertisement
Advertisement

এটি স্বস্তির বিষয় যে ৬ টি ডোজ গ্রহণের পরেও মহিলা ভাল আছেন। তার উপর ভ্যাকসিন ওভারডোজের কোনও খারাপ প্রভাব নেই। তবে ভ্যাকসিনের ওভারডোজ দেওয়ার পরপরই তাকে ফ্লুইডস এবং প্যারাসিটামল দেওয়া হয়েছিল।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির মেডিকেল রেগুলেটরকে এই ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে। বর্তমানে এই টিকাটি ৯০ টি দেশের মানুষকে দেওয়া হচ্ছে। শীঘ্রই সংস্থাটি সিঙ্গাপুরেও ভ্যাকসিনের উৎপাদন শুরু করতে চলেছে।