বিশ্বভারতীকে সমর্থন, বোলপুরের ১ টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়ের মূর্তিতে কালি

263
বিশ্বভারতীকে সমর্থন, বোলপুরের ১ টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়ের মূর্তিতে কালি 1

ওয়েব ডেস্ক : সোম-মঙ্গলবারের পর বুধবারও শান্তিনিকেতনে অশান্তি অব্যাহত। মেলার মাঠে পাঁচিল দিয়ে ঘেরা নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষকে সমর্থন করায় বুধবার সকালে পদ্মশ্রী প্রাপক ১ টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়ের আবক্ষ মূর্তিতে কালি ছিটিয়ে দেয় দুষ্কৃতিরা। এই ঘটনাকে কেন্দ্র করে বুধবার সকালে ফের উত্তেজনার সৃষ্টি হয়েছে। সোমবার সকালে বিশ্বভারতীর পাঁচিল দেওয়া নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের সমর্থনে মন্তব্য করেছিলেন এলাকার সকলের প্রিয় ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়৷ এরপরই ডাক্তারবাবুর প্রতি ক্ষুব্ধ হয়ে ওঠেন বোলপুরের সাধারণ মানুষ এবং ব্যবসায়ী সমিতি। এরপরই বুধবার সকালে দেখা যায় সুশোভনবাবু পদ্মশ্রী পাওয়ার পর তাঁর জীবদ্দশায় বানানো মূর্তিতে কেউ বা কারা কালি ছিটিয়েছে।

আরও পড়ুন -  করোনা আবহে বদলে গেল মাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনির নিয়ম, আর বাধ্যতামূলক নয় পড়ুয়াদের স্বাক্ষর

এদিকে মেলা মাঠের পাঁচিল ভাঙার ঘটনার তীব্র বিরোধিতা করে পদ্মশ্রী প্রাপক সুশোভন বন্দ্যোপাধ্যায় বিশ্বভারতী কর্তৃপক্ষের সমর্থনে কথা বলেন। তিনি বলেন, “শান্তিনিকেতন নিজের জায়গায় পাঁচিল দিচ্ছে, তাতে কারওর আপত্তি থাকতে পারে না।” শুধু তাই নয় একইসঙ্গে তিনি বলেন, “জেলা পরিষদ তো শান্তিনিকেতনের ডাকবাংলো মাঠ ঘিরে দিয়েছিল। তখন একমাত্র আমি একা বিরোধিতা করেছিলাম। তখন কেউ এগিয়ে আসেনি।” এদিকে ডাক্তারবাবুর এই মন্তব্যে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ হন শান্তিনিকেতনের স্থানীয় বাসিন্দারা। এলাকায় ১ টাকার ডাক্তার হিসেবে পরিচিত সুশোভনবাবুর এই মন্তব্য মেনে নিতে পারেনি স্থানীয় বাসিন্দারা৷ সেকারণেই সুশোভনবাবুর পদ্মশ্রী পাওয়ার পর তাঁর জীবদ্দশায় তৈরি আবক্ষ মূর্তিটিতে কেউ বা কারা কালি ছিটিয়ে দেন।

এদিকে সোমবার বিশ্বভারতীর অশান্তির পর বিশ্বভারতী ও স্থানীয়দের কথা শুনতে বুধবার জেলাশাসক মৌমিতা গোদারার তরফে বৈঠক ডাকা হয়। কিন্তু সেই বৈঠকে বিশ্বভারতীর প্রতিনিধিরা হাজির থাকবেন না বলে সোমবারই জানিয়ে দেওয়া হয়েছিল। তবে এখনও পর্যন্ত সেই বৈঠক বাতিল করেনি জেলা প্রশাসন। এদিকে বুধবার বিশ্বভারতীর তরফে ১২ ঘণ্টার প্রতীকী অনশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু পরে তা বাতিল করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এবিষয়ে বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, অনিবার্য কারণবশত এই প্রতীকী অনশন বাতিল করা হচ্ছে।

বিশ্বভারতীকে সমর্থন, বোলপুরের ১ টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়ের মূর্তিতে কালি 2