শীতকালে ত্বকের খেয়াল রাখুন চালের গুঁড়োর বিশেষ প্যাক ব্যবহার করে

26
শীতকালে ত্বকের খেয়াল রাখুন চালের গুঁড়োর বিশেষ প্যাক ব্যবহার করে 1

অশ্লেষা চৌধুরী: শীতে ত্বক বেশীরভাগ সময়েই হয়ে পড়ে রুক্ষ্ম-শুষ্ক। তাই এ সময় ত্বকের প্রায়োজন বাড়তি যত্ন। আর তাছাড়া সময়য় মতো ত্বকের যত্ন নিলে অনেক সমস্যা থেকে নিস্তার পেতে পারেন আপনি, যেগুলো আপনাকে অদূর ভবিষ্যতে বিপদে ফেলে দিতে পারে। তাই একটু সময়য় বের করে যত্ন নিন ত্বকের। আর এর জন্য আপনাকে বাইরে থেকে বেশি দামের জিনিস কিনে ব্যবহার করার দরকার নেই, বাড়ীতে থাকা জিনিস দিয়েই এই কাজটি আপনি করতে পারেন। যেমন এক্ষেত্রে আপনাকে সহায়তা করতে পারে চালের গুঁড়ো। শীতে ত্বককে হাইড্রেট রাখতে ব্যবহার করতে পারেন চালের গুঁড়ো।

আমাদের শরীরের চামড়ায় প্রতিনিয়ত মৃতকোষ গুলো উঠে গিয়ে সেখানে নতুন কোষ জন্মায়। মৃতকোষ শরীরের উপরিভাগে ময়লার আস্তরণ তৈরি করে এবং এতে ত্বকের মসৃণ ভাব কমে গিয়ে ত্বক হয়ে যায় খসখসে। তাই মৃতকোষ পরিষ্কার করার জন্য স্ক্রাব হল সবচেয়ে ভাল পদ্ধতি। চালের গুঁড়ো ভাল স্ক্রাবের কাজ করে। ত্বকের গভীর থেকে ময়লা দূর করতে পারে চালের গুঁড়া।

শীতকালে ত্বকের খেয়াল রাখুন চালের গুঁড়োর বিশেষ প্যাক ব্যবহার করে 2

 

চালের গুঁড়ো কীভাবে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করবেন জেনে নিন –

চালের গুঁড়ো ও হলুদ মিশিয়ে একটি ফ্যাসপ্যাক তৈরি করতে পারেন। এক চামচ চালের গুঁড়ো, এক চামচ ফ্রেশ ক্রিম এবং এক চিমটি হলুদ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি মুখ এবং গলায় ব্যবহার করুন। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। হলুদে রয়েছে অ্যান্টিসেপটিক উপাদান, যা ত্বকের ময়লা দূর করে। ক্রিম ত্বককে আর্দ্র রাখে।

 

সম পরিমাণ চালের গুঁড়ো, দুধ, লেবুর রসের সাথে পরিমান মতো জল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণ টা পুরো মুখে আলতো করে লাগান। ১০ মিনিট পর হাল্কা করে ঘষে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
সপ্তাহে ১/২ দিন এটা ব্যবহার করতে পারেন। এটা শুধু মুখে না আপনি চাইলে সারা শরীরে ব্যবহার করতে পারেন। যাদের মুখ খুব বেশি তৈলাক্ত তারা দুধ এর বদলে শসার রস মিশাতে পারেন। শুষ্ক ত্বকের অধিকারীরা দুধ ব্যবহার করতে পারেন , চাইলে কমলার রস যোগ করতে পারেন। কমলার রস ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

চালের গুঁড়ো ব্রণের দাগ কমায় ও ত্বককে মসৃণ করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সেইসাথে ব্ল্যাক হেডস কমাতেও সহায়ক।

চালের গুঁড়ো ও ডিম দিয়ে ফেসপ্যাক তৈরি করা যায়। এজন্য এক চামচ চালের গুঁড়ো, একটি ডিমের সাদা অংশ এবং দুই থেকে তিন ফোঁটা গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে নিন।
ডিম ব্যবহার করলে পিম্পল বা ব্রণ কমানো যায়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চালের এই ফেস প্যাক অনেকটাই কার্যকরী।

মুখ ও গলায় ব্যবহারের পর ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা দূর করতে প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

তবে কিছু বিষয় এক্ষেত্রে ধ্যান দেওয়া জরুরি, যেমন- খুব জোড়ে জোড়ে এই মিশ্রণ ঘষবেন না, এতে ত্বকের ক্ষতি হতে পারে। এছাড়াও চালের গুঁড়োর প্যাক কখনই প্রতিদিন ব্যবহার করবেন না যেন।