যে প্রযুক্তি গুলির ব্যবহার করে ভারত বিশ্বের দরবারে প্রশংসিত

142
Advertisement

এখন বিশ্বের প্রায় সমস্ত যায়গায় করোনা থাবা বসিয়েছে এরফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।সমস্থ দেশের ডাক্তার বিঙ্গানীরা এর প্রভাব রুখতে কাজে লেগে পড়েছে। ভারতও তার টেকনোলজি কে কাজে লাগিয়ে সংক্রমন এর মোকাবিলা করছে যা প্রশংসনীয় তো চলুন দেখে নেওয়া যাক কি কি পদক্ষেপ গ্ৰহণ করেছে ভারত।

Advertisement

 

Advertisement
Advertisement

১. ওয়ার্ক ফ্রম হোম
ভারত সহ অন্যান দেশ গুলি সমস্ত সরকারি বেসরকারি সংস্তাগুলি ওয়ার্ক ফ্রম হোম চালু করেছে। এর মাধ্যমে সবাই ঘরে বসেই তাদের সমস্ত কাজ সেরে ফেলছে এতে তাদের বাইরে যাওয়ার প্রয়োজন পড়ছে না

 

২. ড্রোন এর ব্যবহার
ড্রোন এর সাহার্য নিয়ে ভারতের বিভিন্ন যায়গার
নজরদারি চালানো হচ্ছে এবং অন্যান দেশে এই ড্রোন এর সাহর্যে নিত্যপ্রয়োজনিয় জিনিস যেমন ওষুধ খাবার প্রভূতি ডেলিভারি করা হচ্ছে্

 

৩. মোবাইল আ্যপলিকেশন
ভারত সরকার দ্বারা Corona Kavach নামে একটি প লঞ্চ করা হয়েছিল যেটি বিটা ভার্সান এ ছিল এবং কিছু দিন আগে এই আ্যপটির লেটেস্ট ভার্সান লঞ্চ করা হয়েছে যা Arogya Setu এই এপটির মাধ্যমে মানুষ তাদের লোকেশন এর মাধ্যমে করোনা সংক্রমন ব্যক্তিকে ট্রেক করা যাচ্ছে।

৪. ভিডিও কনফারেন্সিং
আমরা ভিডিও কল তো সবাই করে থাকি একজন আরেকজনের সাথে ভিডিও কনফারেন্সিং ও ঠিক সেই রকমেই যেহেতু এখন লকডাউন চলছে তাই কেও বাড়ি থেকে বেরোতো পারছে না এবং প্রসাশনিক দায়িত্বে থাকা ব্যক্তিদেরকে মিটিং এর প্রয়োজন পড়ে আর এর জন্য ভিডিও কনফারেন্সিং এর সাহার্য নেওয়া হয়।