করোনার চোখ রাঙানি; বাতিল হয়ে গেল সিবিএসইর দশম শ্রেণীর পরীক্ষা, পিছিয়ে গেল দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও

202
করোনার চোখ রাঙানি; বাতিল হয়ে গেল সিবিএসইর দশম শ্রেণীর পরীক্ষা, পিছিয়ে গেল দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও 1

বিশ্বজিৎ দাস: বাতিল করা হল সিবিএসই বোর্ডের পরীক্ষা; করোনার দাপটের কথা মাথায় রেখেই নেওয়া হল এই সিদ্ধান্ত। সেইসঙ্গেই দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও স্থগিত রাখার ঘোষণা করা হল। দেশে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণেই বোর্ডের পরীক্ষা পিছিয়ে দেওয়া বা বাতিল করার দাবী উঠছিল। এরই মধ্যে বুধবার শিক্ষামন্ত্রকের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে সিদ্ধান্তের পর শিক্ষামন্ত্রক পরীক্ষা বাতিল ও স্থগিতের ঘোষণা করে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সূত্রে খবর, দশম শ্রেণীর পরীক্ষার ফল বোর্ডের তৈরি মাপকাঠি অনুযায়ী স্থির করা হবে। দ্বাদশের পরীক্ষা পরে হবে। বোর্ড আগামী ১ জুন পরিস্থিতির পর্যালোচনা করবে।

বেশ কয়েক দিন ধরে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ উদ্বেগ তৈরি করেছে সকলের মধ্যে। করোনা সংক্রমণ রুখতে একাধিক জায়গায় ফের লকডাউন এবং কার্ফু ঘোষণা করা হয়েছে। পড়ুয়াদের কথা মাথায় রেখে একাধিক রাজ্য সমস্ত স্কুলের ২০২১-২২ সালের অফলাইন পঠন-পাঠনও বন্ধ রাখবার সিদ্ধান্ত নিয়েছে।

করোনার চোখ রাঙানি; বাতিল হয়ে গেল সিবিএসইর দশম শ্রেণীর পরীক্ষা, পিছিয়ে গেল দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও 2

কিছুদিন আগে মহারাষ্ট্র সরকার নিচু ক্লাসের পড়ুয়াদের সমস্ত পরীক্ষা বাতিল করে করোনার সংক্রমণ বেড়ে চলার কারণে। ছাত্র-ছাত্রীদের এই সময়ে স্বাস্থ্যের কথা ভেবে সরকার পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে। আর এবার বোর্ড পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সময় পিছিয়ে দেওয়ার মতো সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার।

বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব, অভিনেতা এবং বহু শিক্ষার্থী পড়ুয়ারা সিবিএসই দশম এবং দ্বাদশ পরীক্ষা বাতিলের দাবী করেছেন। কিছুদিন আগেই কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীএবার করোনার তাণ্ডব থেকে পরীক্ষার্থী, শিক্ষক, অভিভাবকদের বাঁচাতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশাঙ্কের কাছে সিবিএসই পরীক্ষা বাতিলের আবেদন করে চিঠি দিলেন। ট্যুইটারে কেন্দ্রের কাছে একই আবেদন করলেন কংগ্রেস প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীও।

সিবিএসই দশম এবং দ্বাদশ পরীক্ষা নেওয়া ঠিক হবে কিনা তা নিয়ে বুধবার বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এবং বেশ কিছু আধিকারিক। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, সিবিএসইর দশম শ্রেণীর সমস্ত পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। এছাড়াও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হওয়ার কথা ছিল ৪ মে। পয়লা জুন আরও একটি বৈঠক করা হবে। করোনা পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেওয়া হবে এই পরীক্ষা কবে নেওয়া হবে।

Previous articleযোগী-অখিলেশের শরীরে করোনার থাবা
Next articleআইকোর মামলায় ইডির তলব পার্থকে, ডাক পেলেন কলকাতা পুরসভার আরও ১ বিদায়ী কাউন্সিলার