পেঁপে খেলে যত উপকার

250
পেঁপে খেলে যত উপকার 1

নিউজ ডেস্ক: পেঁপে ফল হিসেবে যেমন পরিচিত, তেমন সব্জি হিসেবেও এটি খাওয়া হয়ে থাকে। কাঁচা পেঁপে দিয়ে হরেক রকম রান্না করা যায়। যেমন পেঁপের শুক্তো, ডালনা, ছেঁচকি, ঘণ্ট, ঝোল প্রভৃতি। এছাড়া করা যায় কাঁচা পেঁপের চাটনি, সালাদ ও আচার খাওয়া যায়। এমনকি পেটের অসুখে কাঁচকলা ও কাঁচা পেঁপের ঝোল অত্যন্ত ভালো পথ্য।
এবার জেনে নেওয়া যাক পেঁপের আরও কয়েকটি উপকারিতা-

পেঁপে খেলে যত উপকার 2

হজমে সহায়তা করে

পেঁপে খেলে যত উপকার 3

বদ হজমের রোগীদের পাকা পেঁপে খেলে খুব উপকার মিলবে। পাকা পেঁপে খেলে মুখে রুচি বাড়ে, সাথে সাথে খিদে বাড়ে। পাকা পেঁপে পেট পরিষ্কার করে এবং গ্যাসের সমস্যাও দূর করে।

কোলেস্টেরল কমায়

অন্যান্য ফলের মতোই পেঁপেতে কোনও কোলেস্টেরল নেই। আর পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই কোলেস্টেরলের সমস্যায় যারা দুশ্চিন্তায় আছেন তারা প্রতিদিনের খাবার তালিকায় পেঁপে রাখুন। অন্যান্য কোলেস্টেরল যুক্ত খাবারের বদলে পেঁপে খান। তাহলে আপনার কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

দৃষ্টিশক্তি রক্ষা করে

পেঁপে চোখের জন্য ভালো কারণ এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন এ, সি, ও ই এর উপস্থিতি। অপথ্যালমোলজি আর্কাইভস প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী, প্রতিদিন তিনবার পেঁপে খেলে চোখের বয়সজনিত ঝুঁকি অনেকটাই কমে যায়। বয়স্কদের মধ্যে দৃষ্টি শক্তির ক্ষতির প্রাথমিক কারণ প্রতিদিনের খাবারে তুলনামূলকভাবে কম পুষ্টি গ্রহণ করা।

 

হৃদরোগ থেকে রক্ষা করে

পেঁপে হৃদরোগ প্রতিরোধ করে। পেঁপের ভিটামিন এ, সি এবং ই, সমূহের এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টসের চমৎকার উৎস। এই তিনটি পুষ্টি কলেস্টেরল প্রতিরোধে সাহায্য করে, যা হার্ট অ্যাটাক ও স্ট্রোক এর প্রধান কারণ। এছাড়াও পেঁপে ফাইবারের একটি ভালো উৎস, যা উচ্চ কলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।

 

অর্শ ও কৃমিনাশক

কাঁচা পেঁপের আঠা ও বীজ কৃমিনাশক। কাঁচা পেঁপের আঠা চিনি বা বাতাসার সঙ্গে মিশিয়ে খেলে অর্শ ও জন্ডিসসহ লিভারের নানা রোগ ভালো হয়। এ আঠা প্রতিদিন সকালে ৫- ৭ ফোটা বাতাসার সঙ্গে মিশিয়ে খেলে অর্শের সমস্যার সমাধান হয়।

ক্যান্সারের ঝুঁকি কমায়

পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্লেভানয়েড, লুটেইন, ক্রিপ্টোক্সান্থিন আছে। এ ছাড়াও আরও অনেক পুষ্টি উপাদান আছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী। ক্যারোটিন ফুসফুস ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমায়

Previous articleবিএসএনএল নিয়ে এসেছে দুর্দান্ত প্ল্যান, মাত্র ১ টাকার বিনিময়ে পাবেন এইসকল সুবিধা
Next articleঅধিকারী হীন নন্দীগ্রামে মমতার হাইভোল্টেজ সভা