বড়সড় সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের, আগামী সপ্তাহেই চলতে পারে মেট্রো

103

ওয়েব ডেস্ক : করোনা পরিস্থিতিতে দীর্ঘ ৬ মাস যাবৎ বন্ধ মেট্রোরেল পরিষেবা। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে পুনরায় মেট্রোরেল চালু করার ছাড়পত্র দেওয়া হয়েছে। সে অনুযায়ী এরাজ্যে কবে থেকে পুনরায় মেট্রোরেল চলবে তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। এই নিয়ে বৃহস্পতিবারই মেট্রো কর্তৃপক্ষের সাথে রাজ্য সরকারের বৈঠক হয়। তবে এদিনের বৈঠকে মেট্রোরেল চালুর ক্ষেত্রে কিকি বিধিনিষেধ করা প্রয়োজন তা নিয়ে আলোচনা হলেও মেট্রো চালু দিনক্ষণ নিয়ে সেভাবে সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানা গিয়েছে। তবে আশা করা যাচ্ছে বহু প্রতিক্ষার পর চলতি মাসের দ্বিতীয় সপ্তাহেই পুনরায় মেট্রোরেল পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  অ-প্রতিদ্বন্দ্বী মাস্টারমশাই, বাধ্য ছাত্রের দল শুরু করে দিয়েছে স্ক্রুটনি আর দেওয়াল লিখন

এদিনের বৈঠকে মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, করোনা পরিস্থিতিতে আগের মতো রাত ১০ টা পর্যন্ত মেট্রো পরিষেবা সচল রাখা হবে না। তার পরিবর্তে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মোট ১২ ঘন্টা চালু থাকবে পরিষেবা। পাশাপাশি আগের তুলনায় ট্রেনের সংখ্যাও অনেকটাই কম রাখা হচ্ছে। পাশাপাশি, সামাজিক দূরত্ব ও একাধিক নিয়মবিধি মেনে চলতে হবে। আগের মতো একটি কামরায় অতিরিক্ত যাত্রী উঠতে দেওয়া হবে না। প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। মাস্ক ছাড়া যাত্রীকে মেট্রোর ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে না। স্টেশনে প্রবেশের আগে প্রত্যেক যাত্রীকে থার্মাল স্ক্রিনিং দিয়ে স্ক্রিন করতে হবে। যঅদি কারো শরীরের তাপমাত্রা বেশী থাকে তবে সেক্ষেত্রে সেই যাত্রীকে ভিতরে প্রবেশ করতে দেওয়া যাবে না৷ তবে শুধুমাত্র আরপিএফ নয়, এই পরিস্থিতিতে আরপিএফ ও কলকাতা পুলিশ যৌথভাবে মেট্রোর ভিড় নিয়ন্ত্রণ করবে। প্রতিটি মেট্রো স্টেশনের বাইরে কলকাতা পুলিশ এবং ভিতরে আরপিএফ নিরাপত্তার দায়িত্বে থাকছে।

তবে শুধুমাত্র সামাজিক দূরত্ব মেনে চলাই নয়, এ দিকে মেট্রো পরিষেবা চালু হলে যাত্রীদের একাধিক নতুন নিয়মাবলী মেনে চলতে হবে। সেই অনুযায়ী ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। সেই সাথে জানানো হয়েছে, মেট্রোয় উঠতে হলে প্রত্যেক যাত্রীদের বাধ্যতামূলকভাবে তাদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে। তবে অনেক যাত্রীর মোবাইল ফোন নাও থাকতে পারে, সেক্ষেত্রে তাঁরা কী ভাবে মেট্রো পরিষেবা পাবেন সে সম্পর্কে অবশ্য এখনও পর্যন্ত সেভাবে সবিস্তারে কিছুই জানা যায়নি। পাশাপাশি মেট্রো পরিষেবা চালু করার আগে ইতিমধ্যেই কামরার ভেতরে ও বাইরে জীবাণুমুক্ত করার কাজ চলেছে। জীবাণুমুক্ত করা হচ্ছে গোটা স্টেশন চত্বর। এমনটাই মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

বড়সড় সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের, আগামী সপ্তাহেই চলতে পারে মেট্রো 1