মাধ্যমিক পরীক্ষায় বসার বয়সসীমা বাড়ালো মধ্যশিক্ষা পর্ষদ, বছর নষ্টের আশঙ্কা বহু পরীক্ষার্থীর

391
মাধ্যমিক পরীক্ষায় বসার বয়সসীমা বাড়ালো মধ্যশিক্ষা পর্ষদ, বছর নষ্টের আশঙ্কা বহু পরীক্ষার্থীর 1

ওয়েব ডেস্ক : করোনা আবহে একেই বন্ধ স্কুল, ফলে কবে হবে আগামী বছর মাধ্যমিক পরীক্ষা এই নিয়ে চিন্তায় রয়েছে মাধ্যমিক পরীক্ষার্থী থেকে অভিভাবক সকলেই। এর মধ্যেই আবার নতুন নিয়ম চালু করলো মধ্যশিক্ষা পর্ষদ। আর এই নতুন নিয়মের জেরে বহু মাধ্যমিক পরীক্ষার্থীর বছর নষ্ট হওয়ার আশঙ্কা করা হচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদে উল্লেখিত নতুন নিয়ম অনুসারে, পরীক্ষার্থীর বয়স ১৩ বছর পূর্ণ না হলে অর্থাৎ ২০০৭ সালের ৩১ অক্টোবরের পরে জন্ম হলে সেই পরীক্ষার্থীরা মাধ্যমিকের রেজিস্ট্রেশন ফর্ম পূর্ণ করতে পারবে না।

আরও পড়ুন -  ডেবরায় মা নেগেটিভ, আক্রান্ত ১৫ দিনের শিশুকন্যা! পিংলায় একই পরিবারে আক্রান্ত ৩, বেলদায় কমল করোনা

এদিকে করোনা সংক্রমণ যাতে কোনোভাবে ছাত্রছাত্রীদের মধ্যে না ছড়ায়, সেকারণে গত মার্চ থেকেই বন্ধ রাখা হয়েছে স্কুল। সিলেবাস শেষ করতে আপাতত ভরসা অনলাইন ক্লাস। এমনকি বোর্ড পরীক্ষার কথা মাথায় রেখে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য টেলিভিশনে একাধিক বিষয়ে ক্লাসের আয়োজন করেছে রাজ্য সরকার। কিন্তু স্কুলের ক্লাস আর অনলাইনে ক্লাসের মধ্যে পার্থক্য অনেক। ফলে কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেবে পরীক্ষার্থীরা এই নিয়ে এমনিতেই ভীতসন্ত্রস্ত পড়ুয়ারা। এরই মধ্যে মধ্যশিক্ষা পর্ষদের এই নয়া নিয়মে স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়াচ্ছে পরীক্ষার্থীদের।

ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ যে বয়সসীমা উল্লেখ করেছেন, সেই বয়সসীমা নীচে বহু পরীক্ষার্থী প্রতিবছর মাধ্যমিক পরীক্ষা দেয়। আগামী বছরেও এমন বেশকিছু পরীক্ষার্থী আছে, যাদের ওই সময়ের দশ থেকে বারো দিন পরে ১৩ বছর বয়স পূর্ণ হবে। কিন্তু নতুন নিয়ম অনুসারে যদি কোনো মাধ্যমিক পরীক্ষার্থীর বয়স ১৩ বছর পূর্ণ হতে ১০-১২ দিন কম থাকে, তবে সেক্ষেত্রে তারাও রেজিস্ট্রেশন ফর্ম পূর্ণ করতে পারবে না। এদিন মধ্যশিক্ষা পর্ষদের এই নয়া নিয়ম ঘোষণায় স্বাভাবিকভাবেই বছর নষ্টের আশঙ্কা দেখা দিয়েছে। এর জেরে পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে।

মাধ্যমিক পরীক্ষায় বসার বয়সসীমা বাড়ালো মধ্যশিক্ষা পর্ষদ, বছর নষ্টের আশঙ্কা বহু পরীক্ষার্থীর 2