ভিড় এড়াতে মহালয়ার সকালে বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির, চলতি সপ্তাহেই বাড়বে মন্দিরে প্রবেশের সময়সীমা

86

ওয়েব ডেস্ক : করোনা আবহে পালটে গিয়েছে জীবনযাত্রা। মেনে চলতে হচ্ছে সামাজিক দূরত্ব, একাধিক বিধি নিষেধ ইত্যাদি। সেকারণেই করোনা আবহে তর্পণের ভিড় এড়াতে মহালয়ার দিন সকালে পুরোপুরি বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির। তবে ভক্তদের নিরাশ করলেও আশার খবর শুনিয়েছেন মন্দির কর্তৃপক্ষ, জানা গিয়েছে পরদিন অর্থাৎ ১৮ সেপ্টেম্বর থেকে মন্দিরে দর্শনের সময়সীমা বেশ খানিকটা বাড়তে চলেছে। রাজ্যে লকডাউন ঘোষণার পর থেকে দীর্ঘদিন বন্ধ ছিল দক্ষিণেশ্বর মন্দির। এরপর প্রশাসনের একাধিক সুরক্ষাবিধি মেনে অবশেষে গত ১৩ই জুন খোলা হয় মন্দির। তারপর থেকে নির্দিষ্ট বিধিনিষেধ মেনে ভক্তদের মন্দিরের ভিতরে প্রবেশের অনুমতি দেয় মন্দির কর্তৃপক্ষ। তবে প্রতি বছর মহালয়ার সকালে তর্পণের জন্য মন্দির চত্বরে বহু মানুষের ভীড় জমে। দূর দূরান্ত থেকে বহু মানুষ আসেন তর্পণ করতে। তবে একেই সংক্রমণ ছড়ানোর ভয় তারওপর এবছরও সেই ভিড় হলে সুরক্ষা বিধি কতটা বজায় রাখা সম্ভব হবে, তা নিয়ে স্বাভাবিকভাবেই আশঙ্কা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন -  মেয়ের নামে হোয়াটস্যাপ গ্রুপ, বাবাকে সেই গ্রুপে রেখে লাগাতার মেয়েরই অশ্লীল ছবি পোষ্ট! তৃণমূল কর্মীর কীর্তিতে হতবাক শহর

এদিকে ভিড় এড়াতে মহালয়ার দিন মন্দির যাতে পুরোপুরি বন্ধ রাখা হয় সেকারণে ইতিমধ্যেই পুলিশের তরফে মহালয়ার সকালে মন্দির পুরোপুরি বন্ধ রাখার জন্য দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। চিঠি দেওয়ার পরই শনিবার পুলিশ ও প্রশাসনের সঙ্গে বৈঠকে বসে মন্দির কর্তৃপক্ষ। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, এই পরিস্থিতিতে কোনোভাবেই মন্দির চত্বরে ভিড় করা যাবে না। ফলে ভিড় আটকাতে মহালয়ার সকালে মন্দির সম্পূর্ণ বন্ধ থাকবে। ফলে এদিন মন্দির চত্বরে একেবারেই প্রবেশ করা যাবে না। সকাল থেকে মন্দির বন্ধ থাকলেও বিকেল তিনটে থেকে অবশ্য পুনরায় মন্দির দর্শনের সুযোগ পাওয়া যাবে। জানা গিয়েছে এদিন বিকাল সাড়ে তিনটে থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত মন্দির দর্শনের সুযোগ পাবেন দর্শনার্থীরা। তবে মন্দিরে প্রবেশের সুযোগ পেলেও প্রশাসনের তরফে ওই সময় গঙ্গার ঘাটে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে শুধুমাত্র মহালয়ে মন্দির বন্ধ থাকা নিয়েই বৈঠক হয়েছে তা কিন্তু নয়। পাশাপাশি শনিবারের বৈঠকে মন্দির দর্শনের সময়েরও পরিবর্তন করা হয়েছে। জানা গিয়েছে, আপাতত প্রতিদিন সকাল ৭টা থেকে ১০ টা এবং বিকেল সাড়ে ৩টে থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মন্দিরে প্রবেশ করা যায়। আগামী বুধবার অর্থাৎ ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এই সূচী অনুযায়ী মন্দিরে প্রবেশ করা যাবে৷ তবে শুক্রবার অর্থাৎ ১৮ সেপ্টেম্বর থেকে নতুন সময়সূচী অনুযায়ী আগের মতো প্রতিদিন সকাল সাড়ে ৬’টা থেকে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত মন্দিরে প্রবেশ করা যাবে৷ এরপর বিকেলে সাড়ে ৩টে থেকে সন্ধ্যা সাড়ে ৭ টা পর্যন্ত মন্দিরে ঢুকতে পারবেন দর্শণার্থীরা।

ভিড় এড়াতে মহালয়ার সকালে বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির, চলতি সপ্তাহেই বাড়বে মন্দিরে প্রবেশের সময়সীমা 1