সাপ্তাহিক লকডাউনে রেশন দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত রেশন ডিলার সংগঠনের

40

ওয়েব ডেস্ক: রাজ্যে করোনা সংক্রমণ যে হারে বাড়ছে তাতে ফের নতুন করে প্রতি সপ্তাহে দু’দিন লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সে অনুযায়ী চলতি সপ্তাহের বৃহস্পতিবার ও শনিবার এবং আগামী সপ্তাহের বুধবার রাজ্যে সম্পূর্ণ সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেছে নবান্ন। তবে এই লকডাউনে খোলা থাকবে শুধুমাত্র ফুড ডেলিভারি, ই-কমার্স, ডেয়ারি, পুলিশ, মেডিক্যাল স্টোর, পেট্রল পাম্প-সহ বেশ জরুরি পরিষেবা। এমনকি এই তিনদিন সম্পূর্ণ বন্ধ থাকবে সমস্ত ব্যাংক পরিষেবা। একই সাথে লকডাউনের কারণে সরকারি নির্দেশ মেনে বন্ধ থাকবে রাজ্যের রেশন দোকানও। তবে এর পরিবর্তে রবি ও সোমবার ছুটির দিন থাকা সত্ত্বেও পূর্ণদিবস রেশন দোকান খোলা থাকবে।

আরও পড়ুন -  করোনায় আক্রান্ত বর্ষীয়ান বাম নেতা শ্যামল চক্রবর্তী সহ ৩, উৎকন্ঠা আলিমুদ্দিনে

এবিষয়ে বুধবারই রেশন ডিলার সংগঠনের সাথে বৈঠক করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এদিন জ্যোতিপ্রিয় মল্লিক রেশন ডিলার সংগঠনের কাছে আবেদন করেন যাতে লকডাউনের দিনগুলি দোকান বন্ধ রেখে তার পরিবর্তে ছুটির দিনগুলিতে রেশন দোকান খোলা রাখা যায়। খাদ্যমন্ত্রীর এই আবেদনে সাড়া দিয়েছে সংগঠন। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত হয়। সাধারণত, রবিবার অর্ধেক দিন ও সোমবার পুরোদিন রেশন দোকান বন্ধ থাকে। প্রথম দিকে পূর্ণ লকডাউনের শুরুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিনামূল্যে রেশন চালুর কথা ঘোষণা করার পর জরুরি ভিত্তিতে প্রতিদিনই রেশন দোকান খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু লকডাউন শিথিল হওয়ার পর পরই ফের পুরোনো নিয়মে রেশন দোকান খোলা হয়।

এদিকে গত সোমবার ফের নতুন করে রাজ্যে সপ্তাহে দু’দিন করে লকডাউনের সিদ্ধান্ত নেওয়ার পর রেশন দোকানগুলি ফের আগের মতই সপ্তাহে সাতদিন খুলে রাখা হবে কিনা এই নিয়ে রেশন ডিলারদের মধ্যেও একটা উদ্বেগের সৃষ্টি হয়েছিল। ফলে এইনিয়ে বুধবার খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক রেশন ডিলার সংগঠনের সাথে আলোচনার পর রেশন দোকান খুলে রাখার ক্ষেত্রেও সিদ্ধান্ত বদল করা হল বলে জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু।

আরও পড়ুন -  এক মাস অফিস পৌঁছাতে দেরি হলেও পড়বেনা লাল কালি

পাশাপাশি, কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে আগামী বছর জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা জানিয়েছিলেন। বুধবারই এবিষয়ে সরকারি শিলমোহর পড়ে। এদিনই আগামী বছরের জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হয়। অন্তদ্যয় অন্ন যোজনা, পি এইচ এইচ, এসপি এইচ এইচ, আর কে এসওয়াই, আর কে এসওয়াই ২- সব মিলিয়ে রাজ্যের প্রায় ১০ কোটি গ্রাহকেই ২০২১ এর জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে বলেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সাপ্তাহিক লকডাউনে রেশন দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত রেশন ডিলার সংগঠনের 1