৫০% যাত্রী নিয়ে চলবে ট্রেন চালানোর সিদ্ধান্ত, বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা রেল কর্তৃপক্ষের

397
৫০% যাত্রী নিয়ে চলবে ট্রেন চালানোর সিদ্ধান্ত, বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা রেল কর্তৃপক্ষের 1
৫০% যাত্রী নিয়ে চলবে ট্রেন চালানোর সিদ্ধান্ত, বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা রেল কর্তৃপক্ষের 2

ওয়েব ডেস্ক : একাধিক বিক্ষোভের পর অবশেষে লোকাল ট্রেন চালু নিয়ে রাজ্য রেলের বৈঠকের পর শেষমেশ লোকাল ট্রেন চালানোর প্রস্তাব দিল রেল কর্তৃপক্ষ। প্রাথমিক পর্যায়ে কিভাবে কলকাতা ও শহরতলীতে লোকাল ট্রেন চালু হবে তা নিয়ে সোমবারই মুখ্য সচিব, পূর্ব ও দক্ষিণ রেলের আধিককারিকদের সঙ্গে নবান্নে বৈঠক হয়। সে অনুযায়ী রাজ্যে লোকাল ট্রেন চালানো নিয়ে এদিনের বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নিলেও চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বৃহস্পতিবার।

জানা গিয়েছে, রাজ্যের তরফে রেল চালানো নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগেই সোমবার বৈঠকের পর ইতিমধ্যেই রাজ্যকে চিঠি দিয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ। চিঠিতে জানানো হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে হাওড়া ও শিয়ালদহ লাইনে লোকাল ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে৷ পাশাপাশি জানানো হয়েছে ট্রেনে ওঠার জন্য প্রত্যেক যাত্রীর বাধ্যতামূলক মাস্ক থাকতে হবে। পাশাপাশি ট্রেনে ওঠার আগে যাত্রীদের থার্মাল চেকিং করা হবে। পাশাপাশি একই সাথে যাতে কোনোভাবেই করোনা সংক্রমণ না ছড়ায় স্বাভাবিকভাবেই সে কথা মাথায় রাখতে হবে রেল ও রাজ্যকে। এদিন রেলের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, “আমরা জনসাধারণকে পরিষেবা দিতে চাই। রাজ্য সরকারের সঙ্গে সহমত রেখেই লোকাল ট্রেন চালানো হবে।”

৫০% যাত্রী নিয়ে চলবে ট্রেন চালানোর সিদ্ধান্ত, বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা রেল কর্তৃপক্ষের 3

এদিন রেল-রাজ্যের বৈঠকের পর ট্রেন চালানো নিয়ে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হলেও আগামী ৫ নভেনম্বর বিকেল ৪টেয় এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার কথা জানান। পাশাপাশি কোথায় ট্রেন দাঁড়াবে? কোন কোন স্টেশনে গ্যালপিন থাকবে? স্টেশনে এজসাথে কতজন যাত্রী থাকতে পারবে সেবিষয়ে আগামী বৃহস্পতিবারই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। পাশাপাশি, এদিনের বৈঠকে স্থির হয়, এতদিন একটি ট্রেনে ১২০০ জন যাত্রী উঠলেও এবার ট্রেন চালু হলে সে জায়গায় ৬০০ জন যাত্রী যাতে বসে যেতে পারে, সেই দিকে নজর রাখা হবে। পাশাপাশি, মেট্রোর মতই ই-টিকিটে জোর দেওয়ার কথা ভাবছে রেল কর্তৃপক্ষ।