গভীর রাতে ফের হাতির হানা; হাতির আক্রমনে মর্মান্তিক মৃত্যু ব্যক্তির

221
গভীর রাতে ফের হাতির হানা; হাতির আক্রমনে মর্মান্তিক মৃত্যু ব্যক্তির 1
গভীর রাতে ফের হাতির হানা; হাতির আক্রমনে মর্মান্তিক মৃত্যু ব্যক্তির 2

অশ্লেষা চৌধুরী: গভীর রাতে ডুয়ার্সে ফের হাতির হানা। আর হাতির আক্রমনে মৃত্যু হল এক ব্যক্তির। মৃতের নাম কাচালু বর্মন, বয়স ৬০, বাড়ী ফালাকাটার ছোট সালকুমার অঞ্চলের বিরসা বিদ্যাভবন হাইস্কুল এলাকায়।

গভীর রাতে ফের হাতির হানা; হাতির আক্রমনে মর্মান্তিক মৃত্যু ব্যক্তির 3

গ্রামবাসীরা জানায়, বুধবার মধ্যরাতে ৫ থেকে ৬ টা হাতির একটি দল খয়েরবাড়ি জঙ্গল থেকে বেরিয়ে গ্রামে ঢোকে। রাত প্রায় ১ টা নাগাদ বন থেকে বেরিয়ে কাচালু বর্মনের বাড়ীতে হামলা করে তারা। হাতি ঘর ভাঙলে কাচালু পালাতে গেলে হাতির সামনে পড়ে যায়। তখন হাতি তাকে শুঁড় দিয়ে তুলে নিয়ে যায় এবংদাঁত দিয়ে তাঁর পেটে আঘাত করলে তার মৃত্যু হয়।

গভীর রাতে ফের হাতির হানা; হাতির আক্রমনে মর্মান্তিক মৃত্যু ব্যক্তির 4
গভীর রাতে ফের হাতির হানা; হাতির আক্রমনে মর্মান্তিক মৃত্যু ব্যক্তির 5

খবর পেয়ে ঘটনা স্থলে আসেন মাদারীহাট রেঞ্জ ও খয়েরবাড়ি বিটের বন কর্মিরা। বৃহস্পতিবার সকালে বাড়ীর পাশের জঙ্গল থেকে তার মৃতদেহ উদ্ধার করেন বন কর্মীরা।

প্রসঙ্গত, চলতি মাসের ১১ তারিখে ডুয়ার্সে‌ হাতির হামলায় প্রাণ হারান এক বৃদ্ধা চা শ্রমিক। আলিপুরদুয়ার জেলার জয়গাঁ থানার অন্তর্গত দলসিংপাড়া চা বাগানে মর্মান্তিক ঘটনাটি ঘটে। জানা যায় সেদিন শুক্রবার দুপুরে শ্রমিকাবাসে ফেরার পথে হাতির নজরে পড়ে যান তিনি। সেই সময় একটি বুনো হাতি এলাকার পাশেই একটি কলাগাছ ধরে টানাটানি করছিল। বৃদ্ধা ওই চা শ্রমিককে আসতে দেখেই হামলা চালায় সে। তাঁকে শুঁড়ে পেঁচিয়ে মাটিতে আছড়ে মারে। অন্যান্য চা শ্রমিকেরা জানান, ঘটনাস্থলেই মৃত্যুর কোলে ঢলে পড়েন হরিমায়া। তারপর অনেক লোকজনের উপস্থিতি টের পেয়ে জঙ্গলে পালিয়ে যায় হাতিটি।

খবর পেয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের অধীন হ্যামিল্টনগঞ্জ রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। সেই সাথেই ছুটে যান জয়গাঁ থানার পুলিশ। তারা পৌঁছে মৃতদেহ উদ্ধার করে। বাসিন্দারা মৃত বৃদ্ধার পরিবারকে সরকারি ক্ষতিপূরণ দেওয়ার দাবী তুলেছেন। পাশাপাশি হাতি তাড়াতে বনদপ্তরের কাছে উপযুক্ত পদক্ষেপ করার দাবীও জানিয়েছেন বাসিন্দারা। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, আগে হাতিরা রাতের আঁধারে হামলা চালাত, এখন তারা দিনের আলোতেই হামলা চালায়। এতে এলাকায় যথেষ্ট আতঙ্কের পরিবেশ তৈরি হয়।

এছাড়াও চলতি মাসের প্রথম দিন অর্থাৎ ১লা ডিসেম্বর এক দাঁতালের পায়ে পিষ্ট হয়ে বীরপাড়া রহিমপুর চা বাগানের এক অবসরপ্রাপ্ত চা শ্রমিকের মৃত্যু হয়। এদিন ভোরের দিকে রহিমপুর চা বাগানে এক দলছুট দাঁতাল হাতি ঢুকে তাণ্ডব চালাতে শুরু করে। হাতি হানা দিয়ে বাগানেরই গীতা ওরাওঁ নামে এক মহিলার ঘর ভাঙতে শুরু করে। সেই সময় তার প্রতিবেশী জগত ছেত্রী (৫৮) ঘর থেকে বেরিয়ে দেখতে গেলেই বুনো হাতিটি আক্রমণ চালায় এবং বুনো দাঁতালের পায়ে পিষ্ট হয়ে ঘটনাস্থলে মৃত্যু হয় জগত ছেত্রীর। এরপর পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন‍্য আলিপুরদুয়ার জেলা হাসপাতালে পাঠায়।

গভীর রাতে ফের হাতির হানা; হাতির আক্রমনে মর্মান্তিক মৃত্যু ব্যক্তির 6