বহু প্রতিক্ষার অবসান, জুলাইয়ের মাঝামাঝিতেই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিকের ফলাফল

118

ওয়েব ডেস্ক: গত ফেব্রুয়ারিতে শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এরপর কেটে গিয়েছে চারটে মাস। করোনা ও লকডাউনের জেরে ইতিমধ্যেই বন্ধ রয়েছে স্কুল-কলেজ ফলে এই পরিস্থিতিতে স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে এতদিন পর্ষদের তরফে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা সম্ভব হয়নি৷ ফলে যত দিন যাচ্ছে তত ছাত্রছাত্রীদের মনে চাপা উত্তেজনার সৃষ্টি হচ্ছে। তবে এবার শুধুমাত্র রাজ্য সরকারের অনুমতির অপেক্ষা। তারপরেই জুলাইয়ের মাঝামাঝিতে প্রকাশিত হতে চলেছে বহুপ্রতীক্ষিত মাধ্যমিকের ফলাফল। এমনটাই জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

আরও পড়ুন -  এবার লকডাউন গ্রাম বাংলাও , সময় বাড়ল আরও ৪ দিন, ক্রমশ কঠিন হচ্ছে পুলিশ

এতদিন লকডাউনের জেরে বন্ধ ছিল ট্রেন, বাস। এমনকি সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় এক জেলা থেকে অন্য জেলায় যাবার রাস্তাও একেবারে বন্ধ ছিল। এর জেরে জেলাগুলি থেকে ৯০% নম্বর জমা দেওয়া বাকি ছিল। কিন্তু এখন আনলক ১ এর জেরে জেলার শিক্ষক-শিক্ষিকারা সহজেই বাকি নম্বরগুলি পর্ষদে জমা দিতে সক্ষম হয়েছেন। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই ১০০% নম্বর পর্ষদে জমা পড়ে গিয়েছে। এর আগে গত ১৭ জুন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, এ বিষয়ে তাড়াহুড়ো না করে পরিস্থিতি ভালো থাকলে তারপরই ফল প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া উচিত। তাড়াহুড়ো করলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকতে পারে।

পর্ষদ সূত্রে খবর, এমনিতেও এই মূহুর্তে কোনোভাবেই স্কুল খোলা সম্ভব নয়। তবে যেহেতু মাধ্যমিকের ফল প্রকাশ বাধ্যতামূলক, সেহেতু ইতিমধ্যেই ফল প্রকাশের কাজ শুরু করে দেওয়া হয়েছে। ১০০ শতাংশ নম্বর ইতিমধ্যে জমা পড়ে গিয়েছে। তবে এখনো পর্যন্ত রেজাল্ট ও সার্টিফিকেট তৈরির কাজ চলছে। পরিকল্পনা মাফিক এগোলে জুলাইয়ের মাঝামাঝিতেই রেজাল্টের যাবতীয় প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। তারপর রাজ্য সরকারের তরফে অনুমতি দিলেই ফল প্রকাশের দিন ঘোষণা করা হবে। তবে পর্ষদের তরফে করোনা পরিস্থিতির মধ্যেই মাধ্যমিকের ফলপ্রকাশের প্রস্তুতি নেওয়া হলেও সামাজিক দূরতে মেনে কিভাবে এত ছাত্রছাত্রীদের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে তা নিয়ে স্বাভাবিকভাবেই চিন্তায় শিক্ষামন্ত্রী।

বহু প্রতিক্ষার অবসান, জুলাইয়ের মাঝামাঝিতেই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিকের ফলাফল 1