কোভিশিল্ডের দুটো ডোজের ব্যবধান ১২-১৭ সপ্তাহ করার নিদান সরকারি প্যানেলের

89
Advertisement

নিউজ ডেস্ক: ভারতে বাড়ছে করোনা সংক্রমণ। এমন পরিস্থিতিতে সাধারণ মানুষকে ভ্যাকসিন নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে সরকারের তরফ থেকে। কোভিশিল্ডের প্রথম টিকা নিলেই আপনি দ্বিতীয় টিকা পাবেন না। প্রথম টিকা নেওয়ার নির্দিষ্ট সময় পর দেওয়া হয় দ্বিতীয় টিকা।

Advertisement

এবার সরকারি প্যানেল দুই টিকা নেওয়ার ব্যবধান বাড়ানোর জন্য বৃহস্পতিবার পরামর্শ দিল।ওই ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করার পরামর্শ দেওয়া হয়েছে। বর্তমানে এই ব্যবধান রয়েছে ৬ থেকে ৮ সপ্তাহের।

Advertisement
Advertisement

যদিও, কোভ্যাক্সিন টিকার ক্ষেত্রে কোনও পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়নি। এই নিয়ে গত তিন মাসে দ্বিতীয়বার কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার ব্যবধান বাড়ানো প্রস্তাব এল। টিকাকরণের একেবারে শুরুতে কোভিশিল্ডের দু’টি টিকার মধ্যে ব্যবধান ছিল ২৮ দিনের।

বিশেষজ্ঞদের কমিটি মার্চ মাসে কেন্দ্র এবং রাজ্যগুলিকে জানায়, ‘ভাল ফলের জন্য’ টিকার ব্যবধান ৬ থেকে ৮ সপ্তাহ করতে। বর্তমানে টিকা দেওয়ার ক্ষেত্রে এই ব্যবধানই মানা হচ্ছে। বৃহস্পতিবার সরকারি প্যানেল তা ১২ থেকে ১৬ সপ্তাহ করার পরামর্শ দিল।

প্রসঙ্গত উল্লেখ্য, কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ টিকার এই ব্যবধান বৃদ্ধির প্রস্তাব নিয়ে প্রশ্ন তুলেছেন। কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ বৃহস্পতিবার করা এক টুইটে প্রশ্ন তুলেছেন,”টিকা পর্যাপ্ত মজুত নেই বলেই কি বিশেষজ্ঞ কমিটির এই প্রস্তাব? আমরা কি মোদী সরকারের থেকে একটু পরিচ্ছন্নতা আশা করতে পারি না?”