দর কষাকষিতে রোগী মৃত্যু, ডিসান হাসপাতালের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের স্বাস্থ্য কমিশনের

254
দর কষাকষিতে রোগী মৃত্যু, ডিসান হাসপাতালের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের স্বাস্থ্য কমিশনের 1

ওয়েব ডেস্ক : দিন দুয়েক আগেই ২০ হাজার টাকা কম পড়ায় করোনা রোগীকে হাসপাতালে ভর্তি নিতে অস্বীকার করেছিল শহরের অন্যতম বেসরকারি হাসপাতাল ডিসান। অবশেষে রোগী পরিবারের সাথে দর কষাকষি চলাকালীন হাসপাতালের সামনে অ্যাম্বুল্যান্সেই মৃত্যু হয়েছিল করোনা রোগীর। এই ঘটনা প্রকাশ্যে আসতেই নিন্দার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। ঘটনায় ইতিমধ্যেই ডিসান হাসপাতালের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা করেছে স্বাস্থ্য কমিশন। বুধবারই একথা জানিয়েছেন রাজ্য স্বাস্থ্যকমিশনের চেয়ারম্যান। পাশাপাশি তিনি জানান, রাজ্য স্বাস্থ্য কমিশনের ইতিহাসে এই প্রথম কোনও বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয়েছে৷ আগামীদিনে কমিশন এর যথোপযুক্ত ব্যবস্থা নেবেন।

আরও পড়ুন -  ইউজিসির গাইড লাইনের বিরুদ্ধে সরব হল এসএফআই

জানা গিয়েছে, মৃত ওই বৃদ্ধা পূর্ব মেদিনীপুরের তমলুকের বাসিন্দা। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন তাঁর স্বামী। সেকারণেই কলকাতায় চিকিৎসা করাতে এসেছিলেন ওই বৃদ্ধ দম্পতি। কিন্তু শনিবার আচমকাই মৃত্যু হয় ওই বৃদ্ধার স্বামীর। এদিকে স্বামীর মৃত্যুর খবর শুনে অসুস্থ হয়ে পড়েন বৃদ্ধাও। এরপর পরিবারের তরফে আশঙ্কাজনক অবস্থায় দ্রুত পার্ক সার্কাসের একটি বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়। সেখানে তাঁর করোনা পরীক্ষা করা হলে জানা যায়, বৃদ্ধা করোনায় আক্রান্ত। কিন্তু যেহেতু ওই হাসপাতালে করোনা রোগীদের জন্য কোনও চিকিৎসা ব্যবস্থা নেই সেই কারণেই রোগীকে অন্যত্র স্থানান্তরের সিদ্ধান্ত নেয় পরিবার। সেই মতো ওই বৃদ্ধাকে কলকাতার ডিসান হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

পরিবারের অভিযোগ, ভর্তির জন্য হাসপাতালের তরফে মোট ৩ লক্ষ টাকা দাবি করা হয়। কিন্তু, সেই মূহুর্তে পুরো টাকা না থাকায় ২ লক্ষ ৮০ টাকা জমা দিয়েছিলেন তাঁরা। কিন্তু হাসপাতালের তরফে জানানো হয় ভর্তির সময় বাকি ২০ হাজার টাকা জমা না দিলে রোগীর চিকিৎসা করা সম্ভব হবে না৷ এরপর পরিবারের তরফে আশ্বাস দেওয়া হয় রোগীর চিকিৎসা শুরু করা হোক। বাকি টাকার ব্যবস্থা করে দ্রুত তারা জমা দেবেন। কিন্তু তাতেও চিড়ে ভেজে না। টালবাহানা শুরু করে ডিসান কর্তৃপক্ষ। এই অশান্তির মাঝে গুরুতর অসুস্থ হয়ে শেষমেশ অ্যাম্বুল্যান্সেই মৃত্যু হয় ওই বৃদ্ধার।
এরপরই হাসপাতালের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েন রোগীর পরিজনরা।

আরও পড়ুন -  এবার থেকে পড়ানো ছাড়া বিদ্যালয়ের অন্যান্য কাজ করতে পারবে না শিক্ষকরা, নয়া শিক্ষানীতিতে ঘোষণা কেন্দ্রের

এরপরই বুধবার এই ঘটনায় ডিসান হাসপাতালের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে রাজ্য স্বাস্থ্য কমিশন। এবিষয়ে কমিশনের চেয়ারম্যান জানিয়েছেন, ডিসান হাসপাতালে নিয়ে যাওয়ার আগে মৃত বৃদ্ধা যেই হাসপাতালে ভর্তি ছিলেন, সেখানকার সমস্ত তথ্য ইতিমধ্যেই তলব করা হয়েছে। আগামী ১৯ আগস্ট এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

দর কষাকষিতে রোগী মৃত্যু, ডিসান হাসপাতালের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের স্বাস্থ্য কমিশনের 2