সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ, ষষ্ঠী থেকে অষ্টমী বাংলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

237
সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ, ষষ্ঠী থেকে অষ্টমী বাংলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের 1
সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ, ষষ্ঠী থেকে অষ্টমী বাংলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের 2

ওয়েব ডেস্ক : একেই করোনা আবহে অন্যান্য বছরের তুলনায় এবছরে দূর্গাপুজো একেবারেই আলাদা। তারওপর গত দু’দিন আগেই পুজো মণ্ডপে সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট৷ এই রেশ কাটতে না কাটতেই এবার প্রবল বর্ষণের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। এর জেরে স্বাভাবিকভাবেই শারদোৎসবের সামান্য রেশটুকুও ধুয়েমুছে যাওয়ার সম্ভাবনা দেখা দিল। এবিষয়ে বুধবার আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার অর্থাৎ ষষ্ঠীর দিন থেকে পশ্চিমবঙ্গ সহ ওড়িশায় বিস্তীর্ণ এলাকাজুড়ে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। মেঘাচ্ছন্ন আকাশ। ইতিমধ্যেই কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে হালকা বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।

বুধবারই আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল, নিম্নচাপ পশ্চিমবঙ্গ ছুঁয়ে বাংলাদেশের দিকে সরে যাবে৷ এর জেরে পশ্চিমবঙ্গে সেভাবে টানা বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু এর প্রায় কয়েক ঘন্টার মধ্যেই রাজ্যে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া অফিস। জানা গিয়েছে, বঙ্গোপসাগরের মধ্য-পশ্চিম ভাগে সৃষ্টি হওয়া নিম্নচাপ রেখাটি বৃহস্পতিবার উত্তর-পশ্চিম দিকে সরে আসবে। পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এই নিম্নচাপটি ক্রমশ উত্তর-পূর্ব দিকে সরে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল হয়ে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ, ষষ্ঠী থেকে অষ্টমী বাংলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের 3

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপ রেখাটি বৃহস্পতিবার ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে রূপান্তরিত হবে, যা শুক্রবার অর্থাৎ সপ্তমির দিন আরও ঘনীভূত হবে। এদিকে এই নিম্নচাপের প্রভাবে ২১-২৩ অক্টোবরের মধ্যে অন্ধ্রপ্রদেশে প্রতিদিন গড়ে ৬৪.৫-১১৫.৫ মিমি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। এ তো গেল অন্ধ্রপ্রদেশের কথা, এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ২২-২৩ অক্টোবরের মধ্যে এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ২২-২৪ অক্টোবরের মধ্যে প্রবল বৃষ্টির আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর।

একই সাথে অসম, ত্রিপুরা, মেঘালয়, মণিপুর, মিজোরাম ও নাগাল্যান্ডে ২২ ও ২৩ অক্টোবর দুদিন টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর জেরে প্রতিদিন গড়ে প্রায় ২০৪.৪ মিমির কাছাকাছি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এদিকে এই মূহুর্তে আবহাওয়ার যা পরিস্থিতি তাতে আগামী ২২ অক্টোবর মৎস্যজীবীদের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও অন্ধ্র প্রদেশ উপকূলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে৷ একই সাথে ২২ অক্টোবর থেকে ২৪ অক্টোবর রাত পর্যন্ত আগামী তিনদিন পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলবর্তী গভীর সমূদ্রে মৎসজীবীদের না যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর।