সেপ্টেম্বরেই বিদায় নিতে চলেছে বর্ষা, এমনটাই জানাচ্ছে মৌসম ভবন

215

ওয়েব ডেস্ক : এই মূহুর্তে গোটা দেশে চলছে বর্ষা। কিন্তু আবহাওয়াবিদদের দাবি, আগামী কয়েকদিনের মধ্যেই এই বছরের মতো বিদায় নিতে চলেছে বর্ষা। তবে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের এই পূর্বাভাস একেবারেই পূর্ব ভারতের জন্য নয়৷ দিন কয়েকের মধ্যে শুধুমাত্র পশ্চিম ভারত থেকেই ধীরে ধীরে বিদায় নেবে বর্ষা। তবে এই মূহুর্তে পূর্ব ভারত থেকে বর্ষা না সরলেও আশা করা যাচ্ছে চলতি মাসের মধ্যেই বিদায়কাল আসন্ন। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে পূর্বভারত থেকে বর্ষা সরতে বেশ খানিকটা সময় লাগবে।

আরও পড়ুন -  জেলায় প্রথম নজির গড়ে মেয়েকে নিয়ে প্লাজমা দিলেন বেলদা বাসী বিজেপি মহিলা মোর্চা নেত্রী

এদিকে মৌসম ভবন জানাচ্ছে, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে মধ্য ও পশ্চিম ভারতে বৃষ্টি কমবে। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, সেই সময়ই বর্ষাও বিদায় নেবে। এই বিদায়ের পালা মূলত শুরু হবে দেশের উত্তর পশ্চিমাংশ থেকে। এবিষয়ে আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, ১৭ সেপ্টেম্বরের পর দেশের বড় অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ফের একবার সক্রিয় হবে। একই সাথে এদিনই বঙ্গোপসাগরে ফের নতুন একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে এই নিম্নচাপের জেরে মধ্যভারতে বৃষ্টি ক্রমশ বাড়বে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, প্রতিবছর দেশ থেকে বর্ষা খানিকটা দেরিতে বিদায় নিলেও এবছর বর্ষা বিদায় শুরু হতে চলেছে ১৭ সেপ্টেম্বর থেকে। ফলে অন্যান্য বছরের তুলনায় এবছর ঠিক সময় হবে বিদায়পর্ব। পাশাপাশি জানা গিয়েছে এবছর বর্ষা বিদায় নেবে পশ্চিম রাজস্থান থেকে। তবে পশ্চিম ভারতের বর্ষা বিদায়ের নির্দিষ্ট সময় জানানো হলেও দেশের অন্য অংশ থেকে কবে বর্ষায় বিদায় নেবে তা এখনই নির্দিষ্ট করে জানানো সম্ভব নয় বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

সেপ্টেম্বরেই বিদায় নিতে চলেছে বর্ষা, এমনটাই জানাচ্ছে মৌসম ভবন 1