সপ্তাহান্তে সোনা-রুপোর দর কত হল জানেন?

286
সপ্তাহান্তে সোনা-রুপোর দর কত হল জানেন? 1

ওয়েব ডেস্ক : চলতি মাসের প্রথমদিকে সোনার দামের রেকর্ড পতনের পর শুক্রবার থেকে পরপর ২ দিন দাম বৃদ্ধি পেয়েছে হলুদ ধাতুর। শুক্রবারের পর শনিবারও সোনার দাম বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে। শুক্রবার বাজার বন্ধের সময় কলকাতায় ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৯৮১০ টাকা। শনিবার তা ৪৮০ টাকা বেড়েছে। ফলে শনিবার কলকাতায় ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৫০,২৯০ টাকা।

অক্টোবর মাসে কলকাতা সহ দেশের বিভিন্ন বড় শহরে সোনার দাম কতটা বাড়লো কিংবা কমলো দেখে নেওয়া যাক :

সপ্তাহান্তে সোনা-রুপোর দর কত হল জানেন? 2

বৃহস্পতিবার পর্যন্ত ক্রমশ নিম্নমুখী হয়েছে সোনার দাম। কিন্তু শুক্রবার থেকেই তা ক্রমশ বাড়তে শুরু করেছে। শুক্রবার কলকাতায় ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৪৯৮১০ টাকা। শনিবার তা ৪৮০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫০,২৯০ টাকা। তবে শুধুমাত্র ২২ ক্যারেট নয়, একই সাথে এদিন ২৪ ক্যারেট সোনার দামেও বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে। শুক্রবার কলকাতায় ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৫২৭২০ টাকা। শনিবার তা বেড়ে হয়েছে ৫৩২০০ টাকা। সোনার পাশাপাশি বেড়েছে রুপোর দামও। শুক্রবার প্রতি কেজি রুপোর দাম ছিল ৬১,৪০০ টাকা। শনিবার প্রতি কেজিতে দাম বেড়ে হয়েছে ৬২৯০০ টাকা।

কলকাতার পাশাপাশি দেশের বিভিন্ন রাজ্যে সোনার দাম সামান্য বেড়েছে বলেই জানা গিয়েছে। শনিবার চেন্নাইতে ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম ৪৮,৮১০ এবং ৫৩২৪০ টাকা। অন্যদিকে, মুম্বইতে এই দাম ২২ ক্যারেটে দাম ৪৯,৫৪০ টাকা এবং ২৪ ক্যারেটে দাম ৫০,৫৪০ টাকা। অন্যদিকে, দিল্লিতে সোনার দাম ২২ ক্যারেটে ৪৯৬০০ টাকা এবং ২৪ ক্যারেটে ৫৩৯৬০ টাকা। বেঙ্গালুরুতে সোনার দাম ২২ ক্যারেটে ৪৭১০০ টাকা এবং ২৪ ক্যারেটে ৫২৪৭০ টাকা।