উৎসবের মরসুমে ক্রমশ চড়ছে পেঁয়াজের দাম, বর্তমানে কুইন্টাল প্রতি দাম ৪৪০০ টাকা

101
উৎসবের মরসুমে ক্রমশ চড়ছে পেঁয়াজের দাম, বর্তমানে কুইন্টাল প্রতি দাম ৪৪০০ টাকা 1
উৎসবের মরসুমে ক্রমশ চড়ছে পেঁয়াজের দাম, বর্তমানে কুইন্টাল প্রতি দাম ৪৪০০ টাকা 2

ওয়েব ডেস্ক : ফের ভারতের বাজারে ক্রমশ বাড়ছে পেঁয়াজের দাম। এর জেরে উৎসবের মরশুমে এভাবে পেঁয়াজেই দাম বৃদ্ধি হওয়ায় মাথায় হাত সাধারণ মানুষের। জানা যাচ্ছে, এই শেষ নয়, আরও বাড়বে দাম। তবে আচমকা পেঁয়াজের দাম এতটা বৃদ্ধির কারণ কি? জানা গিয়েছে, দেশের সব থেকে পেঁয়াজের মাণ্ডি মহারাষ্ট্রের লাসলগাঁও। সাধারণত সেখান থেকেই কম দামে পেঁয়াজ নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করা হয়। কিন্তু চলতি বছির অত্যাধিক বৃষ্টির জেরে বহু পেঁয়াজ নষ্ট হওয়ায় স্বাভাবিকভাবেই গত কয়েকদিনে পেঁয়াজের দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তবে শুধু এখানেই শেষ নয় সাধারণ মানুষের নাগালের বাইরে যেতে চলেছে আমিষ রান্নার এই প্রধান উপকরণ।

এদিকে মঙ্গলবার থেকে গত তিন দিনে মহারাষ্ট্রের লাসলগাঁওতে কুইন্টাল প্রতি মোট পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ৬০০ টাকা। পাশাপাশি এক কুইন্টাল পেঁয়াজের দাম ৩৮০০ টাকা থেকে বেড়ে বর্তমানে মোট দাম হয়েছে ৪৪০০ টাকা। এ তো গেল ভালো পেঁয়াজের দাম। তবে ছোট এবং খারাপ পেঁয়াজের দামও অনেকটাই বেড়ে গিয়েছে। কুইন্টাল প্রতি ছোটো এবং খারাপ পেঁয়াজের দাম ২০০-৩০০ টাকা বেড়েছে। একই সাথে সূত্রের খবর, আগামী দু-তিন মাস পেঁয়াজের দাম কমার কোনো সুযোগ তো নেই বরং ক্রমশ দাম বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

উৎসবের মরসুমে ক্রমশ চড়ছে পেঁয়াজের দাম, বর্তমানে কুইন্টাল প্রতি দাম ৪৪০০ টাকা 3

অন্যদিকে, প্রত্যেক বছর এই মরসুমে কর্ণাটক থেকে লাল পেঁয়াজ সারা দেশের বিভিন্ন প্রান্তে রপ্তানি করা হয়। কিন্তু এবছর সেখানে অতিবৃষ্টির জন্য পেঁয়াজ চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। জমিতে জল জমে পচে গিয়েছে বহু ফসল। ফলে এবছর এ রাজ্যে লাল পেঁয়াজের জোগান সেভাবে নেই বললেই চলে। তবে এর মধ্যেই নতুনভাবে ফের পেঁয়াজ চাষ শুরু করলেও নতুন ফসল তুলতে আরও অন্তত মাস তিনেক সময় লাগবে। ফলে যতদিন নতুন ফসল না উঠছে ততদিন পেঁয়াজের দাম চড়া থাকবে বলেই জানা গিয়েছে।