অক্সিজেনের সঠিক সরবরাহ ও কৌশল ঠিক করতে জাতীয় টাস্ক ফোর্স গঠন শীর্ষ আদালতের 

59
Advertisement

নিউজ ডেস্ক: ভারতবর্ষে ক্রমাগত বাড়ছে করোনা সংক্রমণ।গত ২৪ ঘণ্টায় দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৭৮ জন। তবে মৃত্যুর সংখ্যায় সর্বোচ্চ রেকর্ড গড়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ১৮ লক্ষ ৯২ হাজার ৬৭৬-এ।

Advertisement

দেশের সার্বিক স্বাস্থ্য পরিকাঠামো এই সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভেঙে দিয়েছে। একাধিক রাজ্যে অক্সিজেনের পর্যাপ্ত জোগান নেই। অক্সিজেনের অভাবে তাই লাগাতার রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে রাজধানীতে। পাঞ্জাবেও প্রাণবায়ুর অভাবে রোগী মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে অক্সিজেনের সঠিক সরবরাহ ও কৌশল ঠিক করতে টাস্ক ফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এই টাস্ক ফোর্স গঠন করে দেয়। এর আহ্বায়ক হিসাবে থাকছেন কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের সচিব। এই টাস্ক ফোর্স বিভিন্ন রাজ্যে অক্সিজেন সরবরাহ, প্রয়োজনীয় ওষুধের জোগান এবং ভবিষ্যতে জরুরি অবস্থার প্রস্তুতির বিষয়টি খতিয়ে দেখবে।

Advertisement
Advertisement

এই টাস্ক ফোর্সে থাকছেন চিকিৎসক ভবতোষ বিশ্বাস; কলকাতায় অবস্থিত ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেল্থ সায়েন্সের প্রাক্তন ভাইস চ্যান্সেলর, চিকিৎসক দেবেন্দর সিং রাণা; দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের বোর্ড অফ ম্যানেজমেন্টের চেয়ারপার্সন, চিকিৎসক দেবীপ্রসাদ শেট্টি; বেঙ্গালুরুর নারায়ণা হেল্থ কেয়ারের চেয়ারপার্সন ও এক্সিকিউটিভ ডিরেক্টর, চিকিৎসক জে ভি পিটার; তামিলনাড়ুর ভেলোরের খ্রিশ্চান মেডিক্যাল কলেজের অধিকর্তা, চিকিৎসক গগনদীপ কঙ্গ; তিনি তামিলনাড়ুর ভেলোরের খ্রিশ্চান মেডিক্যাল কলেজের অধ্যাপক, চিকিৎসক নরেশ ত্রেহান; গুরুগ্রামের মেদান্ত হাসপাতাল ও হেল্থ ইনস্টিটিউটের চেয়ারপার্সন ও ম্যানেজিং ডিরেক্টর, চিকিৎসক সুমিত্রা রাওয়াত; দিল্লির স্যার সঙ্গারাম হাসপাতালের সার্জিক্যাল গ্যাস্ট্রোএন্ট্রোলজি ও লিভার ট্রান্সপ্ল্যান্ট বিভাগের চেয়ারম্যান ও হেড, চিকিৎসক শিব কুমার সারিন; দিল্লির ইন্সটিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সের অধিকর্তা এবং হেপাটোলজি বিভাগের সিনিয়র অধ্যাপক ও প্রধান, চিকিৎসক রাহুল পণ্ডিত; মুলুন্দ(মুম্বই) ও কল্যাণের (মহারাষ্ট্র) ফর্টিস হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ও আইসিইউ-র অধিকর্তা, চিকিৎসক জারির এফ উড়ওয়াড়িয়া; মুম্বইয়ের হিন্দুজা হাসপাতাল, ব্রিচ ক্যান্ডি হাসপাতাল ও পার্সি জেনারেল হাসপাতালের কনসালট্যান্স চেস্ট ফিজিসিয়ান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব।