সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় সিবিএসই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

38
Image Credit ‘sangbadpratidin.in’

ওয়েব ডেস্ক: দেশজুড়ে প্রতিদিন রেকর্ড সংক্রমণ। বিগত কয়েক মাসের রেকর্ড ভেঙে গোটা দেশে গত ২৪ ঘন্টায় মারণ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার মানুষ। এর মধ্যেই সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণীর বকেয়া পরীক্ষা নেওয়া হবে কিনা সে বিষয়ে বোর্ড কর্তৃপক্ষের সিদ্ধান্ত বৃহস্পতিবার শীর্ষ আদালতে জানানোর কথা ছিল। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় বাতিল করা হল সিবিএসই-র বকেয়া পরীক্ষা। সিবিএসই বোর্ড কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে সায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে সংক্রমণ রোখার উদ্দেশ্যে পরীক্ষা স্থগিত করলেও কবে ফের পরীক্ষা হবে, কবেই বা শুরু হবে নতুন শিক্ষাবর্ষ, এই নিয়ে পড়ুয়াদের মধ্যে ক্রমশ একটা শঙ্কা তৈরি হচ্ছে। জীবনের এই দুই বড় পরীক্ষার ফলাফলই তো তাদের ভবিষ্যত গড়তে সাহায্য করবে। যদি পরীক্ষাই না হয় তবে কিসের ভিত্তিতে নম্বর দেওয়া হবে,পরবর্তীতে তারা তাদের পছন্দসই বিষয় নিয়ে পড়তে পারবেন কিনা বর্তমানে এই নিয়েই চিন্তিত ছাত্রছাত্রীরা।

আরও পড়ুন -  সবং হাসপাতালে করোনা আক্রান্ত নার্স, ৪৮ ঘন্টায় আক্রান্ত ১৫জন, ৭৫ ছাড়িয়ে গেল সংক্রমন

বৃহস্পতিবার এবিষয়ে সুপ্রিম কোর্টের সলিসিটার জেনারেল তুষার মেহেতা জানান, করোনার ভয়াবহ সংক্রমণের আগেই সিবিএসই পরীক্ষা শুরু হয়ে গিয়েছিল। কিন্তু করোনা ভয়াবহ রূপ নেওয়ায় লকডাউন জারি হওয়ার ফলে সিবিএসইর কিছু পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। পরে তা জুলাইয়ের ১ তারিখ থেকে ১৫ তারিখের মধ্যে নেওয়া হবে বলে ঘোষণা করা হয়। কিন্তু, বর্তমানে প্রতিদিন দেশে যেভাবে বাড়ছে সংক্রমণের হার তাতে এই মূহুর্তে পরীক্ষা নেওয়া কোনোভাবেই সম্ভব নয় ফলে বকেয়া পরীক্ষাগুলি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই কর্তৃপক্ষ। এবিষয়ে দিল্লি, মহারাষ্ট্র ও তামিলনাড়ুর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে এই মূহুর্তে তারাও কোনোভাবেই পরীক্ষা নিতে পারবেন না।

পাশাপাশি,এদিন সলিসিটার জেনারেল তুষার মেহেতা আরও জানান, দশম শ্রেনীর পরীক্ষা না নেওয়া হলেই পরিস্থিতি স্বাভাবিক হলে দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে। তবে সেক্ষেত্রে পরীক্ষার্থীরা পরীক্ষা দেবেন কিনা সেটা অবশ্যই তাদের সিদ্ধান্ত। এই বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই। যে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে চাইবে তাদেরই একমাত্র পরীক্ষা নেওয়া হবে। এবিষয়গুলি শোনার পর এদিন সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়,শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি হবে। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়, এবিষয়ে বোর্ড কর্তৃপক্ষের পরিকল্পনার কথা জানিয়ে শীঘ্রই নতুন একটি বিজ্ঞপ্তি জারি করতে হবে।

সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় সিবিএসই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের 1